24 C
আবহাওয়া
২:৪৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ অক্টোবর থেকে পর্যটন ভিসা চালু করবে ভারত

১৫ অক্টোবর থেকে পর্যটন ভিসা চালু করবে ভারত

১৫ অক্টোবর থেকে পর্যটন ভিসা চালু করবে ভারত

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আবারও বিদেশি পর্যটকদের ভিসা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামি ১৫ অক্টোবর থেকে পর্যটকরা দেশটিতে প্রবেশ করতে পারবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যারা চার্টার্ড ফ্লাইটে করে ভারতে যাবেন; তারাই ১৫ই অক্টোবর থেকে ভিসা পাবেন। সাধারণ ফ্লাইটে ভারতে যাওয়া পর্যটকদের ভিসার জন্য ১৫ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দেয়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাতের বিভিন্ন অংশীদারদের কাছ থেকে মন্ত্রণালয়ে আবেদন আসছে। আলোচনার পর ভ্রমণ বিধি-নিষেধ শিথিল করার সিদ্ধান্ত নেয়া হলো।

এই ভিসার মেয়াদ আগামি বছরের ১ মার্চ পর্যন্ত করা হতে পারে। প্রথম দফায় প্রায় পাঁচ লাখ ভিসা ইস্যু করতে ভারত সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে। বিনামূল্যে ভিসা দেয়ার এই পদক্ষেপ স্বল্পসময়ের জন্য ভারত সফরে আসা পর্যটকদের উৎসাহিত করবে। করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত পর্যটন, আতিথেয়তা এবং বিমান পরিবহন খাতকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের মতো অংশীদারদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ