29 C
আবহাওয়া
১০:০১ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র


বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে সহায়তা করতে ইউক্রেনকে একটি ক্লাস্টার অস্ত্র প্যাকেজ পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন কয়েক মাস ধরে অস্ত্রের দাবি জানিয়ে আসছে।

৮০ কোটি ডলার মূল্যের নতুন একটি সামরিক সহযোগিতা প্যাকেজের আওতায় হাজারো বোমা সরবরাহ করা হবে। সূত্রের বরাতে মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

ক্লাস্টার গোলাবারুদ যা ১০০ টিরও বেশি দেশে নিষিদ্ধ। গোলাবারুদগুলি তাদের উচ্চ ব্যর্থতার হারের কারণে বিতর্কিত, যার অর্থ অবিস্ফোরিত বোমাগুলি বছরের পর বছর ধরে মাটিতে থাকতে পারে এবং সম্ভবত পরে বিস্ফোরিত হতে পারে।

মার্কিন কর্মকর্তারা ইউক্রেনকে ক্লাস্টার গোলাবারুদ সরবরাহ করতে দ্বিধাবোধ করছিলেন কারণ তারা বিস্তৃত অঞ্চলে নির্বিচারে হত্যা করতে পারে এবং বেসামরিক নাগরিকদের হুমকি দিতে পারে। যুক্তরাষ্ট্রের কাছে এই ক্লাস্টার বোমার মজুদ রয়েছে, যা প্রথম দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তৈরি করা হয়েছিল।

পেন্টাগন উল্লেখ করেছে যে রাশিয়া ইতিমধ্যে ইউক্রেনে ক্লাস্টার বোমা ব্যবহার করছে।

কর্মকর্তারা ইউক্রেনে আর্টিলারি শেল পাঠানোর পরিকল্পনা করছেন, যার প্রতিটিতে ৮৮টি পৃথক বোমা রয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। ইউক্রেনীয় সেনাবাহিনী কর্তৃক ইতিমধ্যে মোতায়েন করা হোয়াইৎজার আর্টিলারি অস্ত্র থেকে এগুলি নিক্ষেপ করা হবে।

এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে ব্র্যাডলি ও স্ট্রাইকার যুদ্ধযান, বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং মাইন-বিরোধী সরঞ্জাম।

মানবাধিকার গোষ্ঠীগুলো রাশিয়া ও ইউক্রেনকে ক্লাস্টার অস্ত্র ব্যবহার না করার আহ্বান জানিয়েছে এবং যুক্তরাষ্ট্রকে সেগুলো সরবরাহ না করার আহ্বান জানিয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় দেশগুলোকে ক্লাস্টার বোমা ব্যবহার না করার আহ্বান জানিয়ে বলেছে, এগুলো বিপজ্জনক।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ