34 C
আবহাওয়া
১১:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সাভারের মহাসড়কে যানবাহন সংকট: দূর্ভোগে ঈদযাত্রীরা

সাভারের মহাসড়কে যানবাহন সংকট: দূর্ভোগে ঈদযাত্রীরা

সাভারের মহাসড়কে যানবাহন সংকট: দূর্ভোগে ঈদযাত্রীরা

বিএনএ, সাভার: ঈদ উপলক্ষে বেশিরভাগ শিল্পপ্রতিষ্ঠান ছুটি হওয়ায় সাভার ও আশুলিয়ার শিল্পাঞ্চলে বসবাসকারী মানুষেরা এখন কর্মস্থল ছেড়ে নাড়ির টানে বাড়ি যেতে ব্যস্ত। তবে পরিবহন সংকটে ব্যাপক ভোগান্তিতে পড়েছেন তারা। তাই বাসের টিকেট না পেয়ে অনেকে বাড়ির পথে রওনা হয়েছেন ট্রাক বা পিকআপে চড়েই।

বৃহস্পতিবার (৭ জুলাই) বিকেলে সাভারের ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, হেমায়েতপুর, ফুলবাড়িয়া, সাভার বাজার বাসট্যান্ড ও আশুলিয়ার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
দূর্ভোগে ঈদযাত্রীরা

এসময় দীর্ঘক্ষন বাচ্চা কোলে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা গার্মেন্টস কর্মী সাইফুল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন, ঈদের ছুটিতে আমি ফরিদপুর যাওয়ার উদ্দেশ্যে দুপুর দেড়টা থেকে ফুলবাড়িয়া স্ট্যান্ডে বাসের জন্য দাঁড়িয়ে আছি। এখন বাজে সাড়ে তিনটা কিন্তু কোনো বাসেই উঠতে পারি নাই। আর রাস্তায় বাসের সংখ্যাও অনেক কম। এই রোদের মধ্যে বাচ্চাটারও অনেক কষ্ট হইতাছে। দেখি এখন বাসে উঠতে না পারলে ট্রাকে করেই রওনা দিবো। মনেহয় এছাড়া আর কোন উপায় নেই।

পাশেই দাঁড়িয়ে থাকা পরিবার নিয়ে খুলনাগামী হামিদ নামের আরেক যাত্রী আক্ষেপের সুরে বলেন ‘পদ্মাসেতু বানিয়ে কি লাভ হলো আমরা তো সেতু দিয়ে যেতেই পারলাম না। দুদিন ঘুরেও সেতু হয়ে চলাচলরত কোন বাসের টিকেট ম্যানেজ করতে পারিনি তাই এখন পাটুরিয়া ঘাট হয়ে ভেঙ্গে ভেঙ্গে বাড়ির দিকে রওনা হয়েছি।’

এদিকে হেমায়েতপুর থেকে বগুড়া যাবার উদ্দেশ্যে ট্রাকে চেপে বসেছেন পোশাক শ্রমিক মফিজ মোল্লা। তিনি বলেন, আজ কারখানা ছুটি পেয়ে পরিবারের সঙ্গে ঈদ পালন করতে গ্রামের বাড়ি বগুড়ায় যাচ্ছি। কিন্তু সড়কে তেমন বাস নেই তাই বাধ্য হয়ে ৩০০টাকার বিনিময়ে ট্রাকে করেই রওনা দিলাম।

এ ব্যাপারে ট্রাকচালক মোজাম উদ্দিন বলেন, রাস্তায় বাসের অনেক সংকট তাই শ্রমিকদের সুবিধার্থে ট্রাক নিয়ে বগুড়ার উদ্দেশ্যে রওনা দিলাম আর এরা গরিব মানুষ বাসে ভাড়া প্রায় ৯০০/১০০০ টাকা তাই তারা স্বল্প ভাড়ায় ট্রাকে করে যেতেই স্বাচ্ছন্দ্যবোধ করে।

হেমায়েতপুর পূর্বাশা পরিবহনের কাউন্টার মাস্টার বাবুল হোসেন বলেন, আমাদের বেশিরভাগ গাড়ির টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে। এখন আর তেমন বেশি সিট খালি নেই। আর গতকাল রাতে অনেক মানুষ ঢাকা ছেড়েছেন সেসব গাড়ি ঢাকায় ফিরে আসলে হয়তো গাড়ির সংকট কিছুটা দূর হবে।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতিকুর রহমান বলেন, আমরা সড়কের শৃঙ্খলা বজায় রাখতে নিরলসভাবে কাজ করছি। এখন পর্যন্ত সড়কে তেমন কোনো যানজট নেই।

যানবাহন সংকটের ব্যাপারে তিনি বলেন, কৃত্রিমভাবে গাড়ির সংকট তৈরি করা হচ্ছে কিনা সেই বিষয়টি আমরা দেখছি। তবে আশা করি ধীরে ধীরে গাড়ির সংখ্যা বাড়বে। তাছাড়া খুঁজ নিয়ে জানতে পারি রাতে অনেক মানুষ ঢাকা ছেড়েছেন। সেসব গাড়ি এখনও ঢাকায় ফিরে আসেনি। এজন্য গাড়ির সংকট দেখা দিয়েছে। সেগুলো ফিরলে হয়তো গাড়ির সংকট কিছুটা দূর হবে।

বিএনএ/ ইমরান খান, ওজি

Loading


শিরোনাম বিএনএ