28 C
আবহাওয়া
৭:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » দুই যুগ পর এমপিওভুক্ত হলো কর্ণফুলীর আইয়ুব বিবি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ

দুই যুগ পর এমপিওভুক্ত হলো কর্ণফুলীর আইয়ুব বিবি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ

দুই যুগ পর এমপিওভুক্ত হলো কর্ণফুলী আইয়ুব বিবি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ

বিএনএ,চট্টগ্রাম : দীর্ঘ ২৪ বছর পর এমপিওভুক্তির জন্য নির্বাচিত তালিকায় এসেছে কর্ণফুলীর ‘আইয়ুব বিবি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ’। বুধবার (৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব সোনা মনি চাকমার স্বাক্ষরে জারিকৃত প্রজ্ঞাপনে এমপিওভুক্তির (মান্থলি পে অর্ডার) জন্য নির্বাচিত দেশের ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের তালিকায় ২৫ নম্বরে স্থান পেয়েছে দুই যুগ আগে প্রতিষ্ঠিত কর্ণফুলী থানার চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর এলাকায় অবস্থিত এই বিদ্যালয়ের নাম। তবে, এসব বিদ্যালয়কে ৬টি শর্ত দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতার (এমপিও) সরকারি অংশ বর্ণিত শর্তে প্রদান করতে সম্মত হয়েছে সরকার।

শর্তসমূহ হলো- (১) শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয়াদি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী কার্যকর হবে।

(২)সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক/ কর্মচারীদের যোগ্যতা/ অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে।

(৩) শিক্ষক নিবন্ধন চালু হওয়ার পূর্বে বিধিসম্মতভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীগণ এমপিওভুক্তির সুযোগ পাবেন। পরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে।

(৪) এমপিওভুক্তির জন্য বিবেচিত হওয়া প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন করলে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

(৫) যে সকল তথ্যাদি ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, তার কোনোটি ভুল বা মিথ্যা প্রমাণিত হলে এমপিও বাতিলসহ তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

(৬) শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ থেকে কার্যকর হবে।

উইকিপিডিয়া বলছে, ১৯৯৮ সালে এলাকার আজিম আলী স্কুল ও কলেজ বাস্তবায়ন কমিটির সদস্যদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে ও তৎকালীন ৩৭নং ওয়ার্ড কমিশনার জাকারিয়ার নেতৃত্বে ৪ কানি ৭ গন্ডা জমি ও ৩ (তিন) লাখ টাকার চেক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) অনুকূলে হস্তান্তর করেন।

তারই ফলশ্রুতিতে আজিম আলীর শ্রদ্ধেয় পিতা মরহুম আয়ুব আলী এবং মাতা মিসেস বিবিজান বেগম এর নামানুসারে প্রতিষ্ঠানটি সিটি কর্পোরেশনের অধীনে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাদান ব্যবস্থা চালু করা হয়। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠাকাল থেকেই চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অধীনে পরিচালিত হয়ে আসছে।বিদ্যালয়ের মূল ভবনটি চারতলা ভবন।

বিদ্যালয় ভবনের সামনে ছাত্রছাত্রীদের খেলাধুলার জন্য একটি বিশাল মাঠ রয়েছে।এ প্রতিষ্ঠানে সহ-শিক্ষা ব্যবস্থা রয়েছে এবং বর্তমানে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত পাঠদান করা হয়। বর্তমানে সাড়ে ৮ শতাধিক শিক্ষার্থী এ বিদ্যালয়ে অধ্যয়নরত আছে।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Loading


শিরোনাম বিএনএ