38 C
আবহাওয়া
৩:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রেমিট্যান্স বন্যা; পাঁচ দিনে এসেছে পাঁচ হাজার কোটি টাকা

রেমিট্যান্স বন্যা; পাঁচ দিনে এসেছে পাঁচ হাজার কোটি টাকা

রেমিট্যান্সের ডলার ১০৮

বিএনএ ডেস্ক: ঈদুল আজহা উপলক্ষে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স আসছে। কোরবানির পশুসহ ঈদ কেনাকাটায় স্বজনদের জন্য বেশি টাকা পাঠাচ্ছেন প্রবাসীরা। মাত্র পাঁচ দিনেই ৫৩ কোটি ৬০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। ফলে রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নামার যে আশঙ্কা ছিলো তা আর নামবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানায়, আন্তব্যাংক মুদ্রাবাজারের বিনিময় হার হিসাবে প্রতি ডলার ৯৩ টাকা ৪৫ পয়সা ধরলে পাঁচ দিনে আসা রেমিট্যান্সের পরিমাণ ৫ হাজার কোটি টাকার বেশি। প্রতিদিন ১ হাজার কোটি টাকার বেশি দেশে পাঠিয়েছেন প্রবাসীরা।

বাজারে ডলারের ব্যাপক চাহিদা থাকায় ব্যাংকগুলো আন্তব্যাংক মুদ্রাবাজারের দরের চেয়েও বেশি দামে রেমিট্যান্স দেশে আনছে। কোনো কোনো ব্যাংক ৯৫/৯৬ টাকায় প্রবাসী আয় বা রেমিট্যান্স দেশে আনছে। ফলে রেমিট্যান্সের পরিমাণ আরও বেড়েছে বলে ধারণা বাংলাদেশ ব্যাংকের।

সিরাজুল ইসলাম জানান, এই সময়ে রেমিট্যান্স বৃদ্ধির খুবই দরকার ছিল। নানা পদক্ষেপের কারণে আমদানি ব্যয় কমতে শুরু করেছে। রপ্তানির পাশাপাশি রেমিট্যান্স বৃদ্ধির কারণে আশা করছি ঈদের পর মুদ্রাবাজার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, জুলাইয়ের প্রথম পাঁচ দিনে ৫৩ কোটি ৬০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। প্রতিদিন এসেছে ১০ কোটি ৭২ লাখ ডলার। ঈদের ছুটির আগে আরও দুই দিন অর্থ্যাৎ বুধ ও বৃহস্পতিবার ব্যাংক খোলা। এই দুই দিনেও একই হারে রেমিট্যান্স আসার প্রত্যাশা কেন্দ্রীয় ব্যাংকের।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, রেমিট্যান্সের এই প্রবাহের কারণে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মে-জুন মেয়াদের আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে আসার যে আশঙ্কা ছিলো তা আর নামার সম্ভাবনা নেই। এবার আকুর আমদানি বিল এসেছে ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার এই বিল পরিশোধ করা হবে। তখন রিজার্ভ বেশ খানিকটা কমে আসবে।

বাংলাদেশ ব্যাংক জানায়, বুধবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৪১ দশমিক ৮৫ বিলিয়ন ডলার। ঈদের আগে দুই দিনের রেমিট্যান্স যোগ হলে তা আরও বাড়বে। তখন সেখান থেকে ১ দশমিক ৯৫ বিলিয়ন ডলার চলে গেলে রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের ওপরেই থাকবে।

আমদানি ব্যয় বাড়ায় গত ৯ মে আকুর রেকর্ড ২২৪ কোটি ডলার আমদানি বিল পরিশোধের পর রিজার্ভ ৪১ দশমিক ৯০ বিলিয়ন ডলারে নেমে আসে। এরপর সপ্তাহ খানেক রিজার্ভ ৪২ বিলিয়ন ডলারের নিচে অবস্থান করে।

গত বছরের ২৪ আগস্ট এই রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাপিয়ে ৪৮ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করে। তখন ওই রিজার্ভ দিয়ে প্রায় ১০ মাসের আমদানি ব্যয় মেটানো যেত। তখন অবশ্য প্রতি মাসে ৪ থেকে সাড়ে ৪ বিলিয়ন ডলারের পণ্য আমদানি হতো।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ