25 C
আবহাওয়া
৯:১৭ পূর্বাহ্ণ - মার্চ ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় গ্রিডে যুক্ত হলো ৩০ মেগাওয়াট বিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত হলো ৩০ মেগাওয়াট বিদ্যুৎ


বিএনএ, ঢাকা: কক্সবাজারের খুরুশকুলে পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে দেশের বৃহত্তম বায়ু বিদ্যুৎকেন্দ্র। এ বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হয়েছে।

বুধবার (৭ জুন) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, কক্সবাজারের খুরুশকুলে দেশের বৃহত্তম বায়ু বিদ্যুৎকেন্দ্রে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে। এতে করে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ। আগামী সেপ্টেম্বরে শুরু হবে বায়ুবিদ্যুৎ কেন্দ্রটির বাণিজ্যিক উৎপাদন। এখান থেকে গ্রিডে যোগ হবে মোট ৬০ মেগাওয়াট।

তিনি আরও বলেন, বৈশ্বিক জ্বালানি সংকট এবং ডলারের অস্বাভাবিক বিনিময় হারের কারণে উদ্ভূত লোডশেডিং থেকে অচিরেই বেরিয়ে আসবে বাংলাদেশ।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার এ অনুষ্ঠানে দু’একদিনের মধ্যে জাতীয় গ্রিডে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে বলে জানিয়েছেন। ঐতিহাসিক ছয় দফা উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এ তথ্য দেন তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি লোডশেডিং প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, লোডশেডিং আর তীব্র গরমে জনগণের কষ্ট হচ্ছে। এই সমস্যা সমাধানে চেষ্টা করছে সরকার। কয়েকদিনের মধ্যে সংকট কেটে যাবে উল্লেখ করে তিনি বলেন, ‘দু’একদিনের মধ্যে জাতীয় গ্রিডে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ