24 C
আবহাওয়া
৪:০৭ পূর্বাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » সামুদ্রিক সতর্কবার্তা

সামুদ্রিক সতর্কবার্তা

আবহাওয়া অধিদফতর ঢাকা

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ৭মে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্ঠি হতে পারে। যা পরবর্তীতে ঘণীভূত হবার সম্ভাবনা রয়েছে। শনিবার(৬ এপ্রিল) রাতে এই সামুদ্রিক সতর্কবার্তা প্রচার করে অধিদপ্তর।

অন্যান্য সংবাদ মাধ্যম জানায়, পরে এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরে নিম্নচাপে পরিণত হতে পারে। যদি এ পর্যন্ত সৃষ্ট পরিস্থিতি চলমান থাকে শেষ পর্যন্ত এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে।

সাধারণত ঘূর্ণিঝড় যত বেশি সময় সাগরে থাকে তত বেশি শক্তি সঞ্চয় করতে পারে। তাই এখনই বলা যাচ্ছে না যে, লঘুচাপ কখন ঘূর্ণিঝড়ে পরিণত হবে বা আদৌ হবে কিনা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর(বিএমডি)র ওয়েবসাইটের তথ্য অনুসারে, সম্ভাব্য লঘুচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘মোখা’। এই নামটি দিয়েছে ইয়েমেন। আরবি শব্দ মোখা দ্বারা ইয়েমেনে বোঝানো হয় ‘কফি ফ্রম ইয়েমেন’ বা ইয়েমেনে উৎপাদিত কফি। মধ্যযুগের শুরুর দিকে (১৪শ সালের পর) ইয়েমেন থেকে সারা বিশ্বে বিশেষ করে তুরস্কসহ ইউরোপে কফি রপ্তানি করা হতো। এটা এতই বিখ্যাত ছিল যে, এ নামে লোহিত সাগরে একটি বন্দরের নামকরণ পর্যন্ত হয়।

বিএমডি জানিয়েছে, লঘুচাপ পরিস্থিতি সামনে রেখে আগামী ৪৮ ঘণ্টায় দেশের ভেতরে ঝড়-বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। বিপরীত দিকে বেড়ে যেতে পারে তাপমাত্রা।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ