30 C
আবহাওয়া
৬:৪৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিন, আইসিজেকে দক্ষিণ আফ্রিকা

ইসরায়েলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিন, আইসিজেকে দক্ষিণ আফ্রিকা

ইসরাইলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিন, আইসিজেকে দক্ষিণ আফ্রিকা

বিশ্ব ডেস্ক: দক্ষিণ আফ্রিকা ইসরাইলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করার জন্য আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) কাছে আবেদন করেছে । তারা বলেছে, ইসরাইলি কঠোরতার কারণে গাজায় ভয়াবহ মাত্রায় খাদ্য সঙ্কট দেখা দিয়েছে। এতে ৮৫ হাজারের বেশি ফিলিস্তিনি আগামী ছয় মাসে ক্ষুধায় মারা যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

এ ছাড়া ইতোপূর্বে ইসরাইলের প্রতি যেসব নির্দেশনা আদালত থেকে দেয়া হয়েছিল, সেগুলো বাস্তবায়নে জরুরি পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা তার আবেদনে বলেছে, “ফিলিস্তিনি পুরুষ, মহিলা, শিশু এবং এবং গাজার ফিলিস্তিনি জনগণের অস্তিত্বের ঝুঁকি … ইসরায়েলের গণহত্যামূলক সামরিক অভিযানের ফলে আদালতের আরও পদক্ষেপের দাবি করা হচ্ছে” .

 

ইসরায়েলকে গণহত্যার জন্য অভিযুক্ত করে দক্ষিণ আফ্রিকার আনা মূল মামলাটি বিবেচনা করার পর, আদালত ২৬ জানুয়ারি একটি রুল জারি করে যাতে ইসরায়েলি কর্তৃপক্ষকে গণহত্যা বা সংঘটনের প্ররোচনাকে প্রতিরোধ ও শাস্তি দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়ার জন্য অস্থায়ী ব্যবস্থা অন্তর্ভুক্ত করে; ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা বন্ধ করা; এবং অবিলম্বে গাজার জনগণের কাছে মানবিক সাহায্য বিতরণের সুবিধার্থে।

 

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্সি এক বিবৃতিতে বলেছে, “দুঃখের বিষয়, ইসরায়েল আদালতের বাধ্যতামূলক আদেশ পালন করেনি বরং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে তার গণহত্যামূলক কর্মকাণ্ডকে বাড়িয়েছে।

গাজায় অনাহার নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের কারণে বুধবার আদালতে জরুরি আবেদন জানানো হয়েছে। জাতিসংঘ সতর্ক করেছে যে ব্যবস্থা না নিলে, এই অঞ্চলে ব্যাপক দুর্ভিক্ষ “প্রায় অনিবার্য”। শুধুমাত্র গত সপ্তাহে অন্তত ২০ শিশু অনাহারে মারা গেছে বলে জানা গেছে। ফেব্রুয়ারিতে, জাতিসংঘ বলেছিল যে গাজার ২.৩ মিলিয়ন মানুষের মধ্যে এক চতুর্থাংশেরও বেশি “অনুমান করা হয়েছে যে তারা বঞ্চনা এবং অনাহারে বিপর্যয়কর মাত্রার সম্মুখীন।”

আদালতে দক্ষিণ আফ্রিকা জানায়, বাস্তুচ্যুত দশ লাখেরও বেশি ফিলিস্তিনিদের জন্য শেষ আশ্রয়স্থল রাফা।

“পরিস্থিতি, এখন ‘বিপজ্জনক’, এতটাই ভয়ঙ্কর যে বর্ণনা করা যায় না,” দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্সি আদালতে তার অনুরোধে বলেছে” তাই সেখানে ইসরায়েলের যে কোন অভযান ঠেকাতে হবে।

 

দক্ষিণ আফ্রিকা সমস্ত যুদ্ধরত পক্ষকে শত্রুতা বন্ধ করার আহ্বান, অবিলম্বে সমস্ত জিম্মি এবং আটক ব্যক্তিদের মুক্তি দেওয়া, গণহত্যার অপরাধের প্রতিরোধ এবং শাস্তি সংক্রান্ত কনভেনশনের অধীনে তাদের বাধ্যবাধকতাগুলি মেনে চলা এবং কোনো সশস্ত্র পদক্ষেপ যা আদালতের সামনে বিবাদকে দীর্ঘায়িত করতে পারে বা সমাধান করা আরও কঠিন করে তুলতে পারে তা এড়িয়ে চলার আহবান করা হয়।

 

দুর্ভিক্ষ ও অনাহারের ঝুঁকি মোকাবেলায় এবং ফিলিস্তিনিরা যে প্রতিকূল পরিস্থিতির উন্নতি ঘটাতে সাহায্য করার জন্য জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় মৌলিক পরিষেবা এবং মানবিক সহায়তা প্রদান করা হয় তা নিশ্চিত করার জন্য ইসরায়েলকে “অবিলম্বে এবং কার্যকর ব্যবস্থা” নেওয়ার দাবি করার জন্য আদালতকে অনুরোধ জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকা বলেছে, ইসরায়েলের এই পদক্ষেপগুলির মধ্যে অন্তর্ভুক্ত হওয়া উচিত “অবিলম্বে গাজায় তার সামরিক অভিযান স্থগিত করা; গাজার অবরোধ তুলে নেওয়া; এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে গাজায় ফিলিস্তিনিদের মানবিক সহায়তা এবং মৌলিক পরিষেবাগুলিতে প্রবেশে বাধা সৃষ্টি না করা।

“ফিলিস্তিনিদের জন্য সময় ফুরিয়ে আসছে। সংঘাত শুরু হওয়ার পর থেকে গাজায় প্রাণ হারিয়েছে এমন ৩০হাজারের বেশি লোকের জন্য ইতিমধ্যেই কিছু করা  অনেক দেরি হয়ে গেছে। আরও দুর্ভোগ ও প্রাণহানি বন্ধ করার জন্য অবিলম্বে যা করা যায় তা করার জন্য বিশ্বের একটি বাধ্যবাধকতা রয়েছে।

 

“সর্বব্যাপী দুর্ভিক্ষের হুমকি এখন বাস্তবায়িত হয়েছে। জেনোসাইড কনভেনশনের অধীনে যে অধিকারগুলিকে হুমকির সম্মুখীন করা হয়েছে তা অবিলম্বে এবং কার্যকরভাবে নিশ্চিত করার মাধ্যমে আসন্ন ট্র্যাজেডি বন্ধ করার জন্য আদালতকে এখনই কাজ করতে হবে। গাজার মানুষ অপেক্ষা করতে পারে না।

সূত্র : আরব নিউজ

এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ