29 C
আবহাওয়া
৭:০৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের উদ্ধারকারী দল তুরস্কে যাচ্ছে

বাংলাদেশের উদ্ধারকারী দল তুরস্কে যাচ্ছে

ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়া- তুরস্ক

বিএনএ: ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে উদ্ধারকারী দল পাঠাতে যাচ্ছে বাংলাদেশ। তাদের সঙ্গে একটি চিকিৎসক দলও পাঠানোর কথা ভাবা হচ্ছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন জানান, এই দুটি দল পাঠানোর প্রক্রিয়া চূড়ান্তের কাজ চলছে।

তিনি জানান, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে অংশ নিতে উদ্ধারকারী দল পাঠানো হবে। সেই সঙ্গে জরুরি চিকিৎসা সেবা দল পাঠানোর পরিকল্পনাও করা হচ্ছে।

সাবরীন জানান, দলে কারা থাকবেন, কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসা সামগ্রী পাঠানো হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে কাজ চলছে।

এদিকে তুরস্কে পাঠানোর জন্য একটি দল চূড়ান্ত করেছে ফায়ার সার্ভিস। মঙ্গলবার বিকালে ফায়ার সার্ভিসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো সম্মিলিত সাহায্যকারী দলের সাথে পাঠানোর জন্য ফায়ার সার্ভিসের ১২ সদস্যের এই উদ্ধারকারী দল প্রস্তুত করা হয়েছে।

এ দলের সদস্য হিসেবে যারা যাচ্ছেন, তারা ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপের স্ট্যান্ডার্ড অনুযায়ী বিধ্বস্ত ভবনে অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনার বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণপ্রাপ্ত।

সোমবার ভোররাতে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বহু ঘর বাড়ি ধসে পড়ে, ক্ষতিগ্রস্ত হয়েছে হাসপাতালসহ জরুরি সেবা কেন্দ্র।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ