30 C
আবহাওয়া
১১:০৪ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর শেখ হাসিনা ৪৬তম

বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর শেখ হাসিনা ৪৬তম

বিশ্বের ৪৬তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা: ফোর্বস

বিএনএ, ঢাকা: চলতি বছরে বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর একটি তালিকা প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস। এ বছরের তালিকায় সবচেয়ে প্রভাবশালী অর্থাৎ শীর্ষে আছেন ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন। তালিকায় উঠে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামও। গত বছর এই তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪২তম। এবছরের তালিকায় তিনি আছেন ৪৬তম অবস্থানে। শেখ হাসিনার পরের স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুল্যানি ইন্দ্রাবতী।

ফোর্বসের তালিকায় ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছেন। এছাড়া তালিকার পঞ্চম স্থানে রয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনেত্রী টেইলর সুইফট।

ফোর্বসের তালিকায় দেখা যায়, ভারতের অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সীতারমন রয়েছে ৩২তম স্থানে। ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় ৩৭ জনই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের।

এই তালিকা ছয়টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে: মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট, পলিটিক্স অ্যান্ড পলিসি, ফাইন্যান্স, বিজনেস, ফিলানথ্রোপি ও টেক ।

ফোর্বস বলছে, তালিলকায় যুগান্তকারী নবাগত এবং প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব উভয়ই রয়েছেন, যা নারীদের বৈশ্বিক প্রভাবের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি নিদর্শন করে। এই তালিকা নারীর অগ্রগতি তুলে ধরার পাশাপাশি তাদের ক্ষমতার অবস্থা সম্পর্কে সমালোচনামূলক প্রশ্নও উত্থাপন করেছে।

বিশ্বের প্রথম ক্ষমতাধর নারী উরসুলা ভন ডার লেইনকে জুলাই ২০১৯ সালে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা ইউরোপীয় কমিশনের সভাপতি নিযুক্ত করা হয়েছিল। তিনি হলেন প্রথম মহিলা যিনি এই পদ পান। ২০০৫ সাল থেকে ২০১৯ পর্যন্ত তিনি জার্মানীর অ্যাঞ্জেলা মার্কেলের মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছিলেন। শেষ ছয় বছর তিনি জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ