29 C
আবহাওয়া
১১:৫৫ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » সিইউএফএলে ফের উৎপাদন বন্ধ

সিইউএফএলে ফের উৎপাদন বন্ধ


বিএনএ, আনোয়ারা: অগ্নিকাণ্ড ও গ্যাস সংকটের কারণে দীর্ঘ এক বছর উৎপাদন বন্ধ ছিল দেশের বৃহত্তম রাষ্ট্রীয় সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল)। তবে এক বছর পর উৎপাদনে ফেরার পর যান্ত্রিক ত্রুটির কারণে ফের বন্ধ হয়ে গেছে ইউরিয়া উৎপাদন। বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন সিইউএফএল ইউরিয়া উৎপাদনের ইনচার্জ সায়েদ।

এদিকে গত ৫ নভেম্বর থেকে রাষ্ট্রায়ত্ত এ কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয়। তবে উৎপাদনে ফেরার ২৮ দিন পর গত ২ ডিসেম্বর আবার বন্ধ হয়ে যায়। ২০২২ সালের ২২ নভেম্বর সিইউএফএলের প্রাইমারি রিফরমারি ওয়েস্টেস বয়লারে আগুনের সূত্রপাত হয়। এরপর যান্ত্রিক ত্রুটি ও গ্যাস সংকটের কারণে বন্ধ ছিল দীর্ঘ এক বছর। এদিকে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ হয়ে যাওয়ার পর কারখানার মেরামতের কাজ চলছে।

কারখানার সূত্র জানায়, গত বছরের ২২ নভেম্বর কারখানার বয়লারে আগুন লাগার পর ইউরিয়া সার ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়। মেরামত শেষে চার মাস পর গত ২২ মার্চ উৎপাদন শুরু হলেও পাঁচ দিনের মাথায় যান্ত্রিক ত্রুটির কারণে আবারও বন্ধ হয়ে যায় কারখানাটি। এরপর যুক্তরাজ্যের একটি বিশেষজ্ঞ দলের তত্বাবধানে মেরামত কাজ করে উৎপাদন প্রক্রিয়া শুরু হলেও গত ৫ মে থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে গ্যাস সংকটের কারণে প্লান্টের ক্যাটালিস্ট রিডাকশন প্রকল্পের ট্রায়াল শেষ করতে পারেনি। ট্রায়াল শেষ করতে এক মাস নিরবচ্ছিন্নভাবে ৪২ এমএমসিএফডি গ্যাসের প্রয়োজন ছিল। কিন্তু গ্যাস সরবরাহ বন্ধ থাকায় ক্যাটালিস্ট রিডেকশনের ট্রায়ালও শেষ করতে পারেনি যুক্তরাজ্যের বিশেষজ্ঞ দলটি।

এবিষয়ে সিইউএফএলের উপ ব্যবস্থাপক (প্রশাসন) আমিনুল হক বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে গত কয়েকদিন ধরে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। কারখানা মেরামতের কাজ চলছে।

বিএনএ/ নাবিদ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ