35 C
আবহাওয়া
১:০৬ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বায়ুদূষণে তৃতীয় ঢাকা

বায়ুদূষণে তৃতীয় ঢাকা

বায়ুদূষণে আজ শীর্ষে ঢাকা

বিএনএ, ঢাকা: বিশ্বের বড় বড় শহর ছাড়াও ছোট ছোট শহরেও প্রতিনিয়ত বেড়েই চলেছে বায়ুদূষণ। বেশ কয়েক বছর ধরে মেগাসিটি ঢাকাও তীব্র বায়ুদূষণের কবলে রয়েছে।

সোমবার সকাল ৯টার দিকে বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ১৯৪, যা ‘অস্বাস্থ্যকর’ হিসাবে বিবেচিত।

অন্যদিকে, ভারতের অবস্থা আরও ভয়াবহ! বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম ৫টির মধ্যে তিনটিই ভারতের। দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল ভারতের দিল্লি ও পাকিস্তানের লাহোর। শহর দুটির স্কোর যথাক্রমে ৪৪০ ও ৩৭১। এই সূচকে চতুর্থ ও পঞ্চম অবস্থানেও রয়েছে ভারতের কলকাতা ও মুম্বাই শহর। শহর দুটির স্কোর ১৭৮ ও ১৭৪।

একই সময়ে বিশ্বের মধ্যে সবচেয়ে নির্মল বাতাস ছিল ব্রাসেলসে। ৯টার দিকে ব্রাসেলসের স্কোর ছিল ০।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ