28 C
আবহাওয়া
১২:০৯ অপরাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় দুই দিনের সফ‌রে মা‌র্কিন উপ-সহকারী মন্ত্রী

ঢাকায় দুই দিনের সফ‌রে মা‌র্কিন উপ-সহকারী মন্ত্রী


বিএনএ, ঢাকা: দুই দিনের সফ‌রে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী আফরিন আক্তার। শ‌নিবার (৫ ন‌ভেম্বর) রা‌তে ঢাকায় পৌঁছান তিনি।

দুই দিনের সফ‌রে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠক করবেন। এ ছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে উপ-সহকারীর।

কূটনৈ‌তিক সূত্রে জানা গেছে, উপ-সহকারী মন্ত্রীর সফরে নিরাপত্তা সহযোগিতাসহ ঢাকা-ওয়া‌শিংট‌নের দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে। ২০৩০ সালের মধ্যে সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র উন্নত সরঞ্জাম দেওয়ার জন্য বাংলাদেশের সঙ্গে দুটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের জন্য আগ্রহ দেখিয়েছে। চুক্তিগুলো হলো আকসা বা দ্য একুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট ও জিসোমিয়া বা জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট।

গত ২৫ এপ্রিল নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের জন্য ব্যুরো অব সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (এসসিএ) ও সিকিউরিটি অ্যান্ড ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্সের (এসসিএ) কার্যালয়ে নিয়োগ পান আফরিন আক্তার।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ