30 C
আবহাওয়া
৫:১৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ ডেস্ক: দেশের বেসরকারি হাসপাতালের জন্য ফি নির্ধারণ করার কাজ শুরু হয়েছে। এ তথ্য জানিয়িছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি হাসপাতালের প্রতিনিধিদের সাথে বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণী সভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, বেসরকারি মেডিকেল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো একেক রকম ফি নেয়ায় মানুষের চিকিৎসার ব্যয়ভার বেড়ে গেছে। এক হাসপাতালে ফি ১০ হাজার টাকা হলে, অন্য হাসপাতালে বিল ওঠে ৫০ হাজার বা ১ লাখ টাকা। এতে দেশের সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এটি চলতে পারে না উল্লেক করে জাহিদ মালেক বলেন, বেসরকারি হাসপাতাল বিভিন্ন ক্যাটেগরিতে ভাগ করা হচ্ছে। মান অনুযায়ী বেসরকারি হাসপাতালগুলো এ, বি, সি ক্যাটেগরিতে থাকবে। যে হাসপাতালের যে সক্ষমতা আছে সেই সক্ষমতার বাইরে ঐ হাসপাতাল চিকিৎসা দিতে পারবে না।

মন্ত্রী জানান, যে হাসপাতালের সিজার করার বা হার্টের চিকিৎসা করার যন্ত্রপাতি নাই সে হাসপাতাল ঐ চিকিৎসা দেয়া মানেই রোগীর জীবন সংকটাপন্ন করা। এজন্যই হাসপাতালগুলোকে চিকিৎসা সেবার মান অনুযায়ী শ্রেণিভুক্তকরণসহ সঠিক ফি নির্ধারণ করে দিতে ইতোমধ্যেই কাজ শুরু করা হয়েছে।

এর আগে সকালে অন্য একটি বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুল-কলেজ শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবার মান বৃদ্ধিতে স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে। জানান, স্কুল-কলেজের ছেলেমেয়েদের জন্য প্রাইমারি হেলথ কেয়ার গাইড তৈরি করা হয়েছে।

গ্রামাঞ্চলের পল্লী চিকিৎসকরা যত্রতত্র এন্টিবায়োটিক বা গ্যাস্ট্রিকের ওষুধ লিখে গ্রামের সাধারণ মানুষের ক্ষতি করছেন উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো রকম সরকারি অনুমোদন না নিয়েই গ্রামে অগণিত চিকিৎসক তৈরি হয়েছে। এভাবে চলতে থাকলে চিকিৎসার পরিবর্তে ভুল চিকিৎসায় ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কাই বেশি। অবিলম্বে সরকারি নিবন্ধন ছাড়া ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করার পাশাপাশি সরকারি অনুমোদন ও সার্টিফিকেটবিহীন গ্রাম্য চিকিৎসকদের চিকিৎসা দেয়া বন্ধ করে দেয়া হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ