29 C
আবহাওয়া
৬:১৭ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে জমা পড়েনি ১২৫ বৈধ অস্ত্র

চট্টগ্রামে জমা পড়েনি ১২৫ বৈধ অস্ত্র

চট্টগ্রামে জমা পড়েনি ১২৫ বৈধ অস্ত্র

বিএনএ, চট্টগ্রাম: আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালে গত ১৫ বছরে বন্দরনগরী চট্টগ্রামে ৮৪২টি অস্ত্রের লাইসেন্স ইস্যু করা হয়। সরকারের নির্দেশনা অনুযায়ী সেগুলোর মধ্যে ৭২৭টি জমা পড়েছে থানাগুলোতে। এখনও ১২৫টি বৈধ অস্ত্র জমা দেওয়া হয়নি। অস্ত্র উদ্ধারে মঙ্গলবার রাত ১২টা থেকে শুরু হয়েছে যৌথ অভিযান। এ অভিযানে এখন পর্যন্ত চট্টগ্রামে কোনও অস্ত্র উদ্ধার হয়েছে কিনা তা জানা যায়নি।

গত ২৫ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত যেসব আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইস্যু করা হয়েছিল সেগুলো ৩ সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার নির্দেশনা দেয়। ২৫ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রাম নগরীর থানাগুলোতে অস্ত্র জমা পড়েছে ৩৮৪টি। তবে নগরীতে অস্ত্রের লাইসেন্স আছে ৪৫৪টি। জেলার থানাগুলোতে ৩৮৮টি অস্ত্রের লাইসেন্স থাকলেও জমা পড়েছে ৩৩৩টি অস্ত্র।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ তারেক আজিজ বলেন, নগরীতে যে ৩৮৪টি অস্ত্র জমা পড়েছে সেগুলোর মধ্যে কোতয়ালি থানায় জমা হয়েছে ৫৩টি, বাকলিয়ায় ৫টি, সদরঘাটে ২১টি, চকবাজারে ৩১টি, চান্দগাঁওতে ২৫টি, পাঁচলাইশে ৯৫টি, খুলশীতে ৭০টি, বায়েজিদে ৮টি, ডবলমুরিংয়ে ১৯টি, হালিশহরে ১৭টি, পাহাড়তলীতে ৯টি, আকবরশাহে ২টি, বন্দরে ১২টি, ইপিজেড-এ ৭টি, পতেঙ্গায় ৩টি ও কর্ণফুলীতে ৭টি অস্ত্র জমা হয়েছে।

তিনি আরও বলেন, খুলশী থানায় জমা হওয়া ৭০টি অস্ত্রের মধ্যে ৪৬টি ওই থানার লাইসেন্সপ্রাপ্ত। বাকিগুলোর ৪টি সিএমপির বিভিন্ন থানার এবং অন্যান্য জেলার ২০টি। পাহাড়তলী থানার অনুকূলে লাইসেন্সপ্রাপ্ত একটি অস্ত্র ডিএমপির উত্তরা পশ্চিম থানায় জমা আছে। আরেকটি অস্ত্র সিএমপির পাঁচলাইশ থানায় জমা পড়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের পুলিশ সুপার রায়হান উদ্দিন খান বলেন, চট্টগ্রাম জেলার থানাগুলোতে গত ১৫ বছরে ৩৮৮টি অস্ত্রের লাইসেন্স ইস্যু করা হয়েছিল। এর মধ্যে ৩৩৩টি অস্ত্র জমা পড়েছে। বাকি অস্ত্রের বিষয়ে আমরা খোঁজ নিচ্ছি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সূত্র জানিয়েছে, গত ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর নগরীর বিভিন্ন থানা এবং পুলিশের স্থাপনায় হামলা চালায় বিক্ষুব্ধ জনতা। সে সময় নগরীর থানাগুলো থেকে ৮১৫টি অস্ত্র লুট হয়েছিল। সেগুলোর মধ্যে ৬১৭টি উদ্ধার হয়েছে। এখনও ১৯৮টি অস্ত্র উদ্ধার হয়নি। এসব অস্ত্র উদ্ধারে অভিযান পরিচালনা করছে পুলিশ।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ