27 C
আবহাওয়া
১২:০৩ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনা আপডেট,বিশ্বে মৃত্যু ও শনাক্ত অনেকটাই কমেছে

করোনা আপডেট,বিশ্বে মৃত্যু ও শনাক্ত অনেকটাই কমেছে


বিএনএ বিশ্ব ডেস্ক: কিছুটা স্বস্তির আভাস দিচ্ছে করোনা পরিস্থিতি। বিশ্বজুড়ে ভাইরাসটিতে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা অনেকটাই কমে এসেছে। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৬ হাজার ৬০৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ৪৫ লাখ ৮১ হাজার ৭৪৪ জনের মৃত্যু হলো।

একই সময়ে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ২৫ হাজার মানুষ। ফলে সোমবার (৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বে ২২ কোটি ১৫ লাখ ৪২ হাজার ৮৫০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১ লাখ ৫ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর। করোনা থেকে সেরে উঠেছেন ১৯ কোটি ৮০ লাখ  ৩৬ হাজার ৬৫৭ জন। এখন করোনা রোগী রয়েছেন প্রায় এক কোটি ৮৯ লাখ। আর এই সময়ে সুস্থ হয়েছেন চার লাখ ৩৫ হাজার ৮৫৭ জন।

সোমবার(৬ সেপ্টেম্বর) এসব তথ্য জানিয়েছে বিশ্বব্যাপী করোনা ভাইরাসে প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটার।

ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ কোটি ৮ লাখ ৫ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে ।  মৃত্যু হয়েছে ৬ লাখ ৬৬ হাজার ২১৯ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজারের বেশি। আর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণ গেছে ৪ লাখ ৪০ হাজার ৭৮৫ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে ২ কোটি ৮ লাখ ৯০ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে । মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৩ হাজার ৬২৮ জনের।

সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, তুরস্ক, আর্জেন্টিনা, ইরান, কলম্বিয়া, স্পেন, ইতালি।

বিশ্বের বিভিন্ন দেশে জোরকদমে চলছে টিকাদান। ইতোমধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিথিল করা হয়েছে করোনা বিধিনিষেধ। এরই মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা ওঠানো শুরু করেছে দেশগুলো।

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাস  বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ