31 C
আবহাওয়া
১:৩৫ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » ১২ বছর পর বিশ্বকাপে নেদারল্যান্ডস

১২ বছর পর বিশ্বকাপে নেদারল্যান্ডস


বিএনএ, স্পোর্টস ডেস্ক : নবম দল হিসেবে বাছাই পর্ব থেকে ওয়ানডে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছিল শ্রীলঙ্কা। দশম দলের জন্য ছিল অপেক্ষা। জিম্বাবুয়ে ছিল তালিকার শীর্ষে। তাদের হারিয়ে দিয়ে সুযোগ তৈরি করেছিল স্কটল্যান্ড। কিন্তু নেদারল্যান্ড স্কটিশদের হারিয়ে শেষ দল হিসেবে  বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিলো। ২০১১ সালের পর বিশ্বকাপে খেলতে যাচ্ছে নেদারল্যান্ডস।

বাস ডি লিডের অসাধারণ অলরাউন্ড নৈপুণ্যে ৪৩ বল হাতে রেখে স্কটিশদের ৪ উইকেটে হারিয়ে আগামী অক্টোবরে ভারতে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ নিশ্চিত করল নেদারল্যান্ডস।

সুপার সিক্সে টানা ৪ জয়ে সবার আগে বিশ্বকাপের টিকিট কেটেছে শ্রীলঙ্কা। দেখার ছিল, ডাচ-স্কটিশ যুদ্ধে কারা জিতে! কারণ দ্বিতীয় দল হিসেবে তাদেরই যে মূল আসরে যাওয়ার সুযোগ! আগের ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে আশাটা বেশ ভালোভাবে টিকিয়ে রেখেছিল স্কটল্যান্ড। তবে ডাচদের দরকার ছিল জয়ের পাশাপাশি রান রেটে এগিয়ে থাকা। কাজটা ঠিকমত করল নেদারল্যান্ডস।

দাপুটে জয়ে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুই এ ওঠে এলো নেদারল্যান্ডস। তাদের নেট রান রেট ০.১৬০। ডাচদের জায়গা ছেড়ে দিয়ে তিনে নেমে বিশ্বকাপ হাতছাড়া করা স্কটল্যান্ডের নেট রান ০.১০২।

বৃহস্পতিবার (৬ জুলাই) বুলাওয়েতে জয়ের জন্য ব্রেন্ডন ম্যাকমুলেন দুর্দান্ত সেঞ্চুরিতে লড়াকু এক ইনিংসই এনে দিয়েছিলেন দলকে। তাঁর ১০৬ রানের সুবাদে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটল্যান্ড। পাঁচ উইকেট নিয়ে প্রতিপক্ষকে আর বেশিদূর এগোতে দেননি ডি লিড। পরে ব্যাট হাতে এই লক্ষ্যকেও মামুলি বানিয়ে ফেলেন তিনি। ৪৪ ওভারে জয়ের বন্দরে পৌঁছে যায় নেদারল্যান্ডস। ডি লিড ৯২ বলে করেন ১২৩ রান।

সংক্ষিপ্ত স্কোর

স্কটল্যান্ড ২৭৭ / ৯ (৫০ ওভার) : ম্যাকমুলেন ১০৬, বেরিংটন ৬৪, ম্যাকিনটশ ৩৮ *; ডি লিড ৫-৫২

নেদারল্যান্ডস ২৭৮ / ৬ (৪২.৫ ওভার) : ডি লিড ১২৩, সিং ৪০; লিস্ক ২-৪২

ম্যাচসেরা: ডি লিড”
ফলাফল : চার উইকেটে নেদারল্যান্ডের জয়।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা।

 

Loading


শিরোনাম বিএনএ