28 C
আবহাওয়া
৮:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিএম ডিপোর মালিকরা আত্মগোপনে!

বিএম ডিপোর মালিকরা আত্মগোপনে!

বিএম কন্টেইনার ডিপো

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে বহু হতাহতের ঘটনায় ডিপোর মূল মালিকরা আত্মগোপনে রয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে আগুন নির্বাপনে সহযোগিতা চেয়ে ডিপো পরিচালনা কর্তৃপক্ষ ও মূল মালিকদের খোঁজা হলেও তারা লাপাত্তা রয়েছেন। বাসায় ও অফিসের কোথাও তাদের খোঁজ নেই। মোবাইল ফোন বন্ধ করে রেখেছেন বলে জানা গেছে।

অজ্ঞাতস্থান থেকে বিএম ডিপোর ঘটনা মনিটরিং করলেও মালিক মুজিবুর রহমান কিংবা মোস্তাফিজুর রহমান ঘটনাস্থলে এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যাননি। সেনাবাহিনীর বিশেষজ্ঞ দলের সঙ্গেও তার যোগাযোগ নেই। মুজিবুর রহমান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক।

উল্লেখ, বিএম কন্টেইনার ডিপো স্মার্ট গ্রুপের একটি সহযোগি প্রতিষ্ঠান।

ফায়ার সূত্র জানায়,  ডিপোর ভেতরে কন্টেইনার ইয়ার্ডের সিট প্ল্যান, কন্টেইনার মুভমেন্ট রেজিস্টারসহ ইয়ার্ড ও শেড ম্যানেজারদের পাওয়া গেলে বিপদজনক কন্টেইনারসমূহের অবস্থান জানা যেত এবং তাতে সহজহত আগুন নির্বাপন করা। এমনটি মনে করেন আগুন নিয়ন্ত্রণে কাজ করা সংস্থার প্রতিনিধিরা।

এছাড়া কন্টেইনার ডিপোতে মজুদ করা রাসায়নিক  সংরক্ষণ প্রক্রিয়ায় গাফেলতি থাকার প্রমাণ পেয়েছে ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল।

শনিবার(৪জুন) রাতে চট্টগ্রামের সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের বিএম কনটেইনার ডিপোতে আগুন ও বিস্ফোরণের এ ঘটনা ঘটে। এতে অর্ধশত মানুষ নিহত ও চারশতাধিক আহত হয়েছেন। পুড়ে গেছে কয়েশ কোটি টাকার আমদানী রপ্তানী পণ্য। ডিপো হয়েছে ব্যাপক বিধ্বস্ত ও ধ্বংসপ্রাপ্ত।

 

স্মার্ট গ্রুপের অন্য প্রতিষ্টানসমূহ হল :

Smart jeans Ltd.
Smart Jacket (BD) Ltd.
Shehan specialized Textile mills ltd.
BM Energy(BD) Ltd.
BM Energy(BD) Ltd.(Unit 2)
Denim mills ltd.
BM Container Depot Ltd.
Globe Textile mills Ltd.
City Home Properties Ltd.
Smart Share & Securities Ltd.
Smart Bio inception Ltd.
প্রশাসনের বিভিন্ন দপ্তর থেকে বিএম কনটেইনার ডিপোর স্থানীয় মালিক ও পদস্থ কর্মকর্তাদের গত দুদিন ধরে খোঁজা হলেও তাদের সন্ধান পাওয়া যায় নি। ডিপোর ব্যবস্থাপনা পরিচালক হলেন মোস্তাফিজুর রহমান ও পরিচালক মুজিবুর রহমান। যৌথ বিনিয়োগের এই ডিপোতে বাংলাদেশের স্মার্ট গ্রুপও অংশীদার রয়েছে।

জানা গেছে, বিএম কনটেইনার ডিপোর ৩৫ লাখ শেয়ারের মধ্যে ১ লাখ ৩৮ হাজার শেয়ার রয়েছে ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমানের নামে। তাঁর ভাই পরিচালক মুজিবুর রহমানের নিজের নামে আছে ১৫ হাজার শেয়ার। আর স্মার্ট জিনসের নামে ১৮ লাখ ৩৬ হাজার শেয়ার। নেদারল্যান্ডসের প্রতিষ্ঠান ২০১৭ সালে এই ১৮ লাখ ৩৬ হাজার শেয়ার স্মার্ট জিনসের কাছে হস্তান্তর করে। নেদারল্যান্ডসের মেসার্স প্রঙ্ক পার্টিসিপেটের নামে আছে ১৫ লাখ ১১ হাজার শেয়ার।

একটি সংবাদ মাধ্যমকে টেলিফোন সাক্ষাতে মুজিবুর রহমান বলেন, ‘অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনাটি নিঃসন্দেহে সারা দেশের জন্য বেদনাদায়ক। এই দুর্ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন, সবাই আমার পরিবারেরই সদস্য। যাঁরা আহত হয়েছেন, সবাই আমার আপনজন, স্মার্ট গ্রুপের সহকর্মী। সে কারণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের যেকোনো প্রয়োজনে মানবিকতার সর্বোচ্চ নজির স্থাপন করতে আমি ও আমার প্রতিষ্ঠান প্রস্তুত।’

মুজিবুর রহমান বলেন, ‘নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যদের পাশে আর্থিক, মানসিক সহযোগিতা দিয়ে থাকব শেষ পর্যন্ত। আহত ব্যক্তিদের সুচিকিৎসার জন্য নিজের সামর্থ্যের সর্বোচ্চ চেষ্টা করব।’

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ