29 C
আবহাওয়া
৮:৫৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জি-সেভেনের বিবৃতি প্রত্যাখান করল চীন

জি-সেভেনের বিবৃতি প্রত্যাখান করল চীন

জি-সেভেনের বিবৃতি প্রত্যাখান করল চীন

বিএনএ, বিশ্বডেস্ক : শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীরা চীনা তাইপের বিচ্ছিন্নতাবাদী সরকারের প্রতি সমর্থন ও সিংকিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যে যৌথ বিবৃতি দিয়েছে তা জোরালো ভাষায় প্রত্যাখ্যান করেছে বেইজিং।

ব্রিটেনের রাজধানী লন্ডনে অনুষ্ঠিত জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীদের দু দিনব্যাপী মুখোমুখি বৈঠকের পর বৃহস্পতিবার (৬ মে) যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফোরাম ও ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে তাইপের বিচ্ছিন্নতাবাদী সরকারের অংশগ্রহণের প্রতি সমর্থন জানানো হয়। এছাড়া, তাইওয়ান প্রণালীতে চীনের পক্ষ থেকে যেকোনো একতরফা পদক্ষেপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীরা তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেছেন এবং শান্তিপূর্ণ উপায়ে সেখানকার সমস্যা সমাধানের কথা বলেছেন। একইসঙ্গে সিংকিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জি-সেভেনের পররাষ্ট্রমন্ত্রীরা চীনকে দায়িত্বশীল আচরণ করার পরামর্শ দিয়েছে।

এদিকে, বৃহস্পতিবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, জি-সেভেনের এসব অভিযোগ ভিত্তিহীন এবং জি-সেভেনের বক্তব্যকে তিনি চীনের অভ্যন্তীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ বলে মন্তব্য করেন। জি-সেভেনের এই দায়িত্বজ্ঞানহীন ধ্বংসাত্মক বক্তব্য আন্তর্জাতিক সম্পর্কের প্রথা-বিরোধী বলেও উল্লেখ করেন তিনি।(পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।      

 

Loading


শিরোনাম বিএনএ