38 C
আবহাওয়া
৫:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে নারী শিক্ষার্থীদের জন্য নেই স্বতন্ত্র নামাজের ব্যবস্থা

কুবিতে নারী শিক্ষার্থীদের জন্য নেই স্বতন্ত্র নামাজের ব্যবস্থা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে

।।হাবিবুর রহমান।।

বিএনএ, কুবি:

প্রতিষ্ঠার ১৬ বছরেও নারী শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র নামাজের ব্যবস্থা করতে পারেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা নামাজের জায়গার দাবি করলেও কোন উদ্যােগ নেওয়া হয়নি। ফলে এ রমজানেও নামাজ পড়তে গিয়ে ভোগান্তিতে পড়ছেন নারী শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারী শিক্ষার্থীদের জন্য নেই কোন ব্যবস্থা। এছাড়া কলা ও মানবিক অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন, বিজনেস স্টাডিজ অনুষদ ভবন ও প্রকৌশল অনুষদ ভবনে নেই ছাত্রীদের জন্য নামাজের ব্যবস্থা। শুধুমাত্র বিজ্ঞান অনুষদে ছোট একটি কক্ষে ছাত্রীদের জন্য নামাজের ব্যবস্থা করা হয়েছে। তবে অজুখানা ও ওয়াশরুমগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকার অভিযোগ রয়েছে।

স্বতন্ত্র নামাজের ব্যবস্থা না থাকার অভিযোগ জানিয়ে কয়েকজন ছাত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রায় সারাদিনই আমাদের ক্লাস থাকে। কিন্তু এরমধ্যে অধিকাংশ সময়ই আমরা যোহর এবং আসর নামাজ ইচ্ছা থাকা স্বত্ত্বেও পড়তে পারি না। এছাড়া দূরদূরান্ত থেকেও অনেক শিক্ষার্থীই আসেন যারা নামাজের নির্ধারিত স্থানের অভাবে নামাজ পড়তে পারে না।

বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাইমুনা আক্তার বলেন, আমরা যারা নিয়মিত নামাজ পড়ার চেষ্টা করি তাদের জন্য ক্যাম্পাসে থাকাকালীন সময়টায় নামাজ পড়া নিয়ে নিয়মিতই ভোগান্তিতে পড়তে হয়। বিজ্ঞান অনুষদে নামাজের জন্য ছোট একটি কক্ষ বরাদ্দ থাকলেও সেখানে অযুর জন্য মাত্র একটি পানির ট্যাপ রাখা। নেই পর্যাপ্ত জায়নামাজ। এছাড়া ছাত্রীদের জন্য কোন কমন রুম না থাকায় অনেক ছাত্রীই রুমটিকে কমনরুম হিসেবে ব্যবহার করে। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে ওখানে গিয়ে নামাজ পড়া কষ্টসাধ্য হয়ে যায়। তাই প্রশাসনের উচিৎ প্রতিটি অনুষদেই নামাজের জন্য নির্দিষ্ট জায়গা তৈরি করে দেয়া।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ড. এ. কে. এম. রায়হান উদ্দিন বলেন, এই ব্যপারে আমার তেমন কিছু করার নেই। তবে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদে নারী শিক্ষার্থীদের জন্য আলাদা নামাজের জায়গা তৈরি করা প্রয়োজন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে এই মুহুর্তে পর্যাপ্ত জায়গার অভাব রয়েছে। তবে আমি শীঘ্রই প্রশাসনের সাথে কথা বলে ছাত্রীদের জন্য আলাদাভাবে নামাজের জায়গা করে দেয়ার চেষ্টা করবো।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, আমাদের পরবর্তী বাজেটে আমি এই বিষয়টি পেশ করবো। তবে এখন যেন শিক্ষার্থীদের সমস্যা কিছুটা লাঘব হয় সেজন্য অস্থায়ীভাবে কিছু করা যায় কিনা সেটা দেখবো।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ