24 C
আবহাওয়া
৯:১৫ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » প্রক্সিকাণ্ড থেকে মুক্ত রাবির দুই ইউনিট

প্রক্সিকাণ্ড থেকে মুক্ত রাবির দুই ইউনিট


বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের বিজ্ঞান সংশ্লিষ্ট বিভাগগুলোর সমন্বয়ে গঠিত ‘সি’ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা গতকাল (৫ মার্চ) ও আজ বুধববার (৬ মার্চ) সম্পন্ন হয়েছে। তবে এ দুই ইউনিটে এখনো পর্যন্ত প্রক্সিকান্ডের কোনো তথ্য পাওয়া যায়নি। তবে বিগত বছরগুলোতে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে সবচেয়ে বেশি প্রক্সিকাণ্ডের ঘটনা ঘটে।

গতবছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে জালিয়াতি করে ভর্তি হওয়া শিক্ষার্থী ও তাকে সহায়তাকারী রাবি ছাত্রলীগের নেতাসহ মোট ৮ জনের বিরুদ্ধে মামলা করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম ও আটক ভর্তিচ্ছু শিক্ষার্থীর মা রেহেনা বেগম জড়িতদের নাম উল্লেখ করে নগরের মতিহার থানায় আলাদা দুটি মামলা করেন।

এ বছর প্রক্সিকাণ্ড ঠেকাতে প্রশাসনের নেওয়া পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বলেন, “বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বছর প্রক্সিকাণ্ডের মতো কলঙ্কজনক ঘটনা যেন না ঘটে—সে বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছে। প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার কয়েক ধাপের কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে; এ বছর সেলফি সিস্টেমও যুক্ত করা হয়েছে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থার কারণে গতকাল ‘সি’ ইউনিট ও আজ ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সিকাণ্ডের ঘটনা ঘটেনি।বিশ্ববিদ্যালয় প্রশাসন আগামী পরীক্ষাগুলোতেও এ বিষয়ে সর্তকতা অবলম্বন করবে।”

বুধবার (৬ মার্চ) ইউনিট-এ, গ্রুপ-১ (সকাল ৯টা থেকে ১০টা), গ্রুপ-২ (বেলা ১১টা থেকে ১২টা), গ্রুপ-৩ (দুপুর ১টা থেকে ২টা) ও গ্রুপ-৪ (বিকেল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ্রুপ-১, গ্রুপ-২, গ্রুপ-৩ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৮ হাজার ৬৯৬ জন করে এবং ও গ্রুপ-৪ ১৮ হাজার ৬৯৭ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৯১ শতাংশ।

আগামীকাল বাণিজ্য অনুষদ ও আইবিএ-এর সমন্বয়ে গঠিত ‘বি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শেষ হতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এ বছর তিনটি ইউনিটে ৩৯০৪ টি আসনের জন্য লড়াই করছেন ১ লাখ ৮৫ হাজার ৬৮০ জন ভর্তিচ্ছু।

বিএনএ/সাকিব, এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ