27 C
আবহাওয়া
৮:০৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » আজও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আজও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

বাতাস

বিএনএ ডেস্ক: দূষিত বাতাসের শহরের তালিকায় আজও শীর্ষে রয়েছে ঢাকা। রোববার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ২৪৬। গতকাল এ সময় শহরে বায়ুদূষণের মান ছিল ২৩০। বায়ুর মান বিচারে এ পরিস্থিতি খুবই অস্বাস্থ্যকর। আজ একই সময়ে এ তালিকায় ঢাকার পরই আছে ভারতের শহর মুম্বাই (২০৬)।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

১০টায় বায়ুর মানের নিরিখে দূষিত তালিকায় তৃতীয় স্থানে ছিল ভারতের রাজধানী দিল্লি (২০৫)। ১৮৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে চীনের উহান (১৯১)। চিনের বেইজিং আছে পঞ্চম স্থানে, স্কোর ১৮৫। এরপরই আছে চীনের চেংডু (১৮৩) ও পাকিস্তানের লাহোর (১৭৭)।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে ২.৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের এবং ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক ’ বলা হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ