24 C
আবহাওয়া
১১:৩৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিলো বাংলাদেশ

ঋণ পরিশোধে শ্রীলঙ্কাকে আরও ৬ মাস সময় দিলো বাংলাদেশ


বিএনএ, ঢাকা : শ্রীলঙ্কাকে বাংলাদেশ যে ২০ কোটি ডলার ঋণ দিয়েছিল, সেটা আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে ফেরত পাওয়া যাবে বলে প্রত্যাশা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন শেষে রোববার (৫ ফেব্রুয়ারি) ঢাকায় ফিরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শ্রীলঙ্কাকে যে ঋণ দিয়েছি সেটা পরিশোধে আগামী মার্চ নয়, আমরা তাদের সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছি। এর মধ্যে তারা ইনশাআল্লাহ দিয়ে দেবে।

২০২১ সালের মে মাসে বাংলাদেশ থেকে ২০০ মিলিয়ন ডলার ঋণ নেয় শ্রীলঙ্কা। গত বছরের এপ্রিলের মধ্যে এই ঋণ পরিশোধের কথা ছিল, কিন্তু তা করতে ব্যর্থ হয় দেশটি। রিজার্ভ তলানিতে ঠেকায় গত বছরের এপ্রিলে ৫১ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ শোধ করতে পারবে না বলে জানায় আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। এর মধ্যে দিয়ে শ্রীলঙ্কা নিজেকে ঋণ খেলাপি হিসেবে ঘোষণা দেয়।

পরে ২ দেশের মধ্যে চুক্তি অনুযায়ী, মার্চের মধ্যে শ্রীলঙ্কার ঋণ পরিশোধ করার কথা ছিল। কিন্তু এখনও বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির মুখে থাকায় ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে শ্রীলঙ্কা।

নতুন সময়সীমা অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে শ্রীলঙ্কাকে ঋণ পরিশোধ করতে হবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ