31 C
আবহাওয়া
১০:৩১ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করল রাশিয়া

জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করল রাশিয়া

জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করল রাশিয়া

বিএনএ, বিশ্ব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনির মুক্তির দাবিতে রাশিয়া জুড়ে বিক্ষোভ চলছে। নাভালনির পক্ষে বিক্ষোভে সমর্থন দেওয়ার অভিযোগে জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করেছে মস্কো।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। এ ঘটনায় ওই দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক অবনতির আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে ওই তিন কূটনীতিক ২৩ জানুয়ারি অবৈধ বিক্ষোভে অংশ নিয়েছিলেন। এই বহিষ্কারাদেশের নিন্দা জানিয়েছে জার্মানি, সুইডেন ও পোল্যান্ড। নিন্দা জানিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স ও ইউরোপিয়ান ইউনিয়নও।

বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি গ্রেফতারের প্রতিবাদে রাশিয়ায় চলমান বিক্ষোভ বল প্রয়োগের মাধ্যমে দমন করছে রুশ সরকার। এর মধ্যেই বিক্ষোভে সমর্থন দেওয়া বিভিন্ন দেশের কূটনীতিকদের ওপর চটেছে মস্কো।

২৩ ও ৩১ জানুয়ারি গ্রেপ্তার হওয়া নাভালনির মুক্তির দাবিতে রাশিয়া জুড়ে হওয়া বিক্ষোভে লাখ লাখ মানুষ অংশ নেয়। এই বিক্ষোভ থেকে হাজার হাজার নাভালনি সমর্থককে গ্রেপ্তারও করা হয়।

এদিকে নাভালনির বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন বলেছেন তার আইনজীবী। তার দাবি, অভিযোগকারী নিজে নাভালনির বিরুদ্ধে কোনো মামলা দায়ের করেননি।

নাভালনির আইনজীবী ওলগা মিখাইলোভা বলেন, ‘সব তথ্য উপাত্ততে এটা স্পষ্ট যে নাভালনি নির্দোষ। আমরা সব নথি খতিয়ে দেখতে আদালতের কাছে অনুরোধ জানিয়েছি। আদালত ১২ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি মুলতবি করেছেন।’

জার্মানি থেকে ফেরার পর গত মাসে দুর্নীতিসহ নানা অভিযোগে আটক হন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ