34 C
আবহাওয়া
৯:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » এইচএসসি ও সমমানে পরীক্ষার্থী ১২ লাখ

এইচএসসি ও সমমানে পরীক্ষার্থী ১২ লাখ

এইচএসসি ও সমমানে পরীক্ষার্থী ১২ লাখ

বিএনএ ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে রোববার। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীন এবার মোট পরীক্ষার্থী ১২ লাখের কিছু বেশি।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

তিনি জানান, সার্বিক পরিস্থিতি খুবই ভালো। আগের বছরগুলোতে যেসব ব্যবস্থা নেয়া হতো, সেগুলোর পাশাপাশি আরও নতুন কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। কখনো কখনো প্রশ্নপত্র বিতরণের সময় কিছু ভুল হয়, সেগুলো যাতে আর না হয়, সে জন্যও প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে। যাঁরা এই ভুল করবেন, তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

তপন কুমার বলেন, কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (কেন্দ্রসচিব) ছাড়া অন্য কেউ মুঠোফোন বা ইলেকট্রনিক যন্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় না, এমন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন।

এদিকে আগেই ঘোষণা দেয়া হয়েছে, প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেয়ার লক্ষ্যে ৩ নভেম্বর থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এ ছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে দেরি হলে, সেই পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দিলে তাঁর রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিখে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ