24 C
আবহাওয়া
১:১৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নদীর পাড়ে কারখানা স্থাপনে সিইটিপি বাধ্যতামূলক:প্রধানমন্ত্রী

নদীর পাড়ে কারখানা স্থাপনে সিইটিপি বাধ্যতামূলক:প্রধানমন্ত্রী


বিএনএ ঢাকা: নদীর পাড়ে শিল্প কারখানা স্থাপনে বর্জ্য ব্যবস্থাপনার জন্য কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) নির্মাণ বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৫ অক্টোবর ) একনেক সভায় তিনি আরও বলেন, বর্জ্য ব্যবস্থাপনা শুধু কারখানার ভেতরে করলে চলবে না। কারখানা এলাকায় এটি স্থাপন করতে হবে। কোনো প্রকল্পে বৈদেশিক সহায়তা না পেলে রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে।  দেশের সব এলাকায় সমানভাবে উন্নয়নকাজ করতে হবে। যাতে কোনো এলাকা অবহেলিত না হয়। নদী, খাল নিয়মিত ড্রেজিং করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভায় কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনে দুর্নীতি এবং অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশও দেন সরকার প্রধান। তিনি বলেন, এ প্রকল্পে বাস্তবায়নে যারা অনিয়ম করেছে তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। জড়িতদের মধ্যে যারা অবসরে গেছেন‑তাদেরও শাস্তির আওতায় আনার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

একনেকের সভা শেষে এক সংবাদ সম্মেরনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, বহুল আলোচিত কুষ্টিয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্পটির দ্বিতীয় সংশোধনী অনুমোদন দেয়া হয়। এর আগে সংশোধনী প্রস্তাবটি একনেকে উপস্থাপন করা হলেও অনুমোদন দেননি একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বাস্তবায়নে দেরি হওয়ায় ক্ষুব্ধ হয়ে তদন্তের নির্দেশনা দেন তিনি। দীর্ঘ তদন্তের পর চলতি বৈঠকে সংশোধনী প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬৮২ কোটি ৪৬ লাখ টাকা।

এর আগে ২৭৫ কোটি ৪৩ লাখ ৫১ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়নের জন্য ২০১২ সালের ৬ মার্চ কুষ্টিয়া মেডিক্যাল কলেজ স্থাপন প্রকল্প একনেকে অনুমোদন পায় বলে জানান এম এ  মান্নান।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ