35 C
আবহাওয়া
১২:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » শুক্রবার খুলে দেয়া হচ্ছে বঙ্গবন্ধু টানেলের ২য় চ্যানেল

শুক্রবার খুলে দেয়া হচ্ছে বঙ্গবন্ধু টানেলের ২য় চ্যানেল

শুক্রবার খুলে দেয়া হচ্ছে বঙ্গবন্ধু টানেলের ২য় চ্যানেল

বিএনএ ঢাকা: আগামি শুক্রবার মধ্যরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  টানেলের (কর্ণফুলী টানেল) দ্বিতীয় চ্যানেল খুলে দেয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (৫ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সে সময় পরিকল্পনামন্ত্রী বলেন, মঙ্গলবার একনেক সভায় চলাকালীন অবস্থায় জানা গেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ডিসেম্বরে খুলে দেয়ার কথা ছিল। তবে কাজ শেষ হয়ে যাওয়ায় শুক্রবার খুলে দেয়া হচ্ছে। এটি সবার জন্য খুবই আনন্দের সংবাদ। তরুণ প্রজন্মের কাছে এটি খুব রোমাঞ্চকর একটা বিষয় বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রী বলেন, এই টানেল সময়ের আগে খুলে দেয়ার কারণে ব্যয় কিছুটা হলেও সাশ্রয় হবে।তবে এখনই পরিবহন যাতায়াত করতে পারবে না। পুরো কাজ সম্পন্ন করতে আরও কিছুদিন সময় লাগবে বলেও জানান তিনি।

সে সময় এম এ মান্নান আরও বলেন, একনেকের সভায় ছয় হাজার ৫৫১ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে নয়টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পের মধ্যে নতুন প্রকল্প চারটি আর সংশোধিত পাঁচটি। এসব প্রকল্পে সরকারি অর্থায়নে তিন হাজার ৭৪২ কোটি ২৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব ঋণ ২৬ কোটি ২২ লাখ টাকা ও বৈদেশিক ঋণ দুই হাজার ৭৮২ কোটি ৭৬ লাখ টাকা ব্যয় করা হবে।

অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো:-সায়েদাবাদ পানি শোধনাগার (ফেজ-৩) (প্রথম সংশোধিত); কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ (প্রথম সংশোধিত); কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন, কুষ্টিয়া (দ্বিতীয় সংশোধিত); জগন্নাথপুর ও মোহনগঞ্জ উপজেলায় দুটি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) স্থাপন; টাঙ্গাইল-দেলদুয়ার-লাউহাটি-সাটুরিয়া-কাওয়ালীপাড়া-কালামপুর বাসস্ট্যান্ড সড়ক আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ; রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার নদীতীর সংরক্ষণ, ছোট নদী, খাল-বিল পুনঃখনন ও জলাবদ্ধতা নিরসন; শরীয়তপুর জেলার কীর্তিনাশা নদীর ডান ও বাম তীর রক্ষা; বড়পুকুরিয়া-বগুড়া-কালিয়াকৈর ৪০০ কেভি লাইন (প্রথম সংশোধিত) এবং খুলনা হতে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (দ্বিতীয় সংশোধিত)।

মঙ্গলবার একনেকের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন তিনি। আর এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ