25 C
আবহাওয়া
৬:২১ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » সুইডেনে ফের কোরআন পোড়ালো সালওয়ান মোমিকা

সুইডেনে ফের কোরআন পোড়ালো সালওয়ান মোমিকা

Iraqi refugee Salwan Momika-সালওয়ান মোমিকা

বিশ্বডেস্ক:  ইসলামবিরোধী ইরাকি অ্যাক্টিভিস্ট সালওয়ান মোমিকা ফের গত রোববার মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পুড়িয়ে দিলে মালমো শহরটিতে সহিংসতা ছড়িয়ে পড়ে। সুইডেনের তৃতীয় বৃহত্তর এ শহরে সংঘর্ষের ঘটনায়  দেশটির পুলিশ আইনশৃঙ্খলা বিঘ্নিত করার জন্য ১০জনকে আটক করেছে।

বিবিসির খবরে বলা হয়, গত রোববার(৩ সেপ্টেম্বর) বিকেলে মোমিকা শহরের প্রধান চত্বরে ভার্নহেমস্টরগেটে একটি কোরআনে আগুন ধরিয়ে দেন। ক্ষুব্ধ একদল বিক্ষোভকারী কোরআন পোড়ানো বন্ধ করার চেষ্টা করলে পুলিশ ও তাদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষ চলাকালে পুলিশ পুলিশের গাড়িতে হামলা,অগ্নিসংযোগের অভিযোগে ১০জনকে আটক করে।

গত কয়েকমাস ধরে ইরাক থেকে আসা একজন শরণার্থী মোমিকা স্টকহোমে একাধিকবার প্রকাশ্যে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ পবিত্র কোরআন শরীফ পোড়ানোর চেষ্ঠা করে।

যা মুসলিম দেশসমূহে ক্ষোভের সৃষ্টি করেছে। সুইডিশ পুলিশ বাকস্বাধীনতার উদ্ধৃতি দিয়ে তার কর্মের অনুমতি দিয়েছে।

পবিত্র কোরআন শরীফ পোড়ানোর পোড়ানোর ঘটনা মুসলিম দেশগুলোতে বিক্ষুব্ধ প্রতিবাদ, সুইডিশ কূটনৈতিক মিশনে হামলা এবং ইসলামিক চরমপন্থীদের হুমকির জন্ম দিয়েছে। সুইডেনের মুসলিম নেতারা কুরআন পোড়ানো বন্ধের উপায় খুঁজে বের করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

সুইডেন ১৯৭০-এর দশকে তার সর্বশেষ ব্লাসফেমি আইন প্রত্যাহার করে এবং সরকার বলেছে যে সেগুলি পুনরায় চালু করার কোনো ইচ্ছা নেই।

যাইহোক, সরকার জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে পুলিশকে বিক্ষোভের অনুমতি প্রত্যাখ্যান করতে সক্ষম করার জন্য আইনি সম্ভাবনার বিষয়ে তদন্তের ঘোষণা দিয়েছে।

এদিকে ইউরো নিউজ জানিয়েছে, প্রতিবেশী সুইডেনে যেখানে পবিত্র কোরআনের প্রকাশ্যে অবমাননা ঘটছে, সেখানে ডেনমার্ক মুসলিমদের পবিত্র গ্রন্থ পোড়ানো নিষিদ্ধ করার বিষয়ে বিবেচনা করছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ