29 C
আবহাওয়া
৭:২৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৭, ২০২৩
Bnanews24.com
Home » রাষ্ট্রদূতরা সীমালঙ্ঘন করলে ব্যবস্থা : শাহরিয়ার আলম

রাষ্ট্রদূতরা সীমালঙ্ঘন করলে ব্যবস্থা : শাহরিয়ার আলম


বিএনএ, ঢাকা: কোনো বিদেশি রাষ্ট্রদূত তার দায়িত্বের বাইরে গিয়ে কিছু করলে বা সীমা লঙ্ঘন করলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সোমবার (৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ামা কিমিনোরি বিএনপি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। রাষ্ট্রদূতরা রাজনৈতিক অফিসে গিয়ে বৈঠক করতে পারেন কি না, শাহরিয়ারের কাছে জানতে চান সাংবাদিকরা।

জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ছয় মাস আগে একটি পরিস্থিতি গিয়েছে। কেউ কেউ তখন দায়িত্বের বাইরে গিয়ে কাজ করেছেন। যদি কোনো দেশের রাষ্ট্রদূত আবারও সে ধরনের কোনো কর্মকাণ্ডে জড়িত হন, আমাদের কাছে যদি মনে হয় তারা সীমালঙ্ঘন করে ফেলছেন; এটা আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

সংবাদ সম্মেলনে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে লেখা দেশটির ছয় কংগ্রেসম্যানের ‘কথিত’ চিঠিটি দুর্বল ও সস্তা বলে আখ্যা দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। মার্কিন প্রেসিডেন্টের কাছে ছয় কংগ্রেসম্যানের চিঠি সরকার কীভাবে দেখছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা চিঠিটা সংগ্রহ করেছি। অন্যান্য চিঠিপত্রের মতো এখানেও অসামঞ্জস্য আছে। অন্যান্য চিঠির মতো বাড়াবাড়ি আছে। তথ্যের একটা বড় ধরনের ঘাটতি আছে। কংগ্রেসম্যানদের প্রচেষ্টা দুর্বল ও সস্তা। কংগ্রেসম্যানদের চিঠি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে ফাটল ধরাতে পারবে না বলে করেন শাহরিয়ার আলম।

উল্লেখ্য, রোববার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সকাল ১০টায় নেতাদের সঙ্গে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। বৈঠকের নেতৃত্ব দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনএ/এমএফ

Total Viewed and Shared : 1345 


শিরোনাম বিএনএ