29 C
আবহাওয়া
২:১৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বন্ধ হচ্ছে না হাইস্কুল-কলেজ

বন্ধ হচ্ছে না হাইস্কুল-কলেজ


বিএনএ, ঢাকা: তীব্র দাবদাহের কারণে সোমবার (৫ জুন) থেকে আগামী বৃহস্পতিবার (৮ জুন) পর্যন্ত চার দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার। প্রাথমিক বিদ্যালয় বন্ধ হলেও মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না। তবে গরমে যাতে শিক্ষার্থীদের ক্ষতি না হয় সে ব্যাপারে স্কুল-কলেজগুলোকে কিছু নির্দেশনা পাঠিয়েছে অধিদপ্তর।

সোমবার (৫ জুন) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে মোট ৬টি নির্দেশনা দেওয়া হয়। এর মধ্যে একটি নির্দেশনা হলো যেসব স্কুল এন্ড কলেজে প্রাথমিক শাখা আছে সেগুলোর শ্রেণি কার্যক্রম বন্ধ রাখতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) শাহেদুল খবির বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার মত পরিস্থিতি এখনো সৃষ্টি হয়নি। মাঠ পর্যায় থেকে এ ধরনের কোনো তাগিদও নেই।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানান,৭ জুন থেকে অর্ধবার্ষিকী মূল্যায়ন ও পরীক্ষা থাকায় মাধ্যমিক স্তরে শিক্ষা কার্যক্রম চালু থাকবে। তবে এ ক্ষেত্রে মাধ্যমিক স্তরের জন্য বেশ কিছু নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

নির্দেশনাগুলো হলো:
১. যেসব মাধ্যমিক স্কুলে প্রাথমিক স্তর রয়েছে সেসব বিদ্যালয়ে ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত আগামী ৮ জুন পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে।
২. পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাপ্তাহিক সমাবেশ বন্ধ থাকবে।
৩. শিক্ষার্থীদের রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম বন্ধ থাকবে।
৪. শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শিক্ষার্থী প্রয়োজনে নিজের সঙ্গে পানি নিয়ে আসবে।
৫. শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে।
৬. শিক্ষক, মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করতে হবে।

এর আগে দেশজুড়ে চলমান দাবদাহের কারণে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস ৫ থেকে ৮ জুন পর্যন্ত মোট চার দিন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গতকাল সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের কারণে কোমলমতি ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শুধু সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস বন্ধ ঘোষণার পর অন্যান্য বিদ্যালয় বন্ধ ঘোষণা না করায় প্রশ্ন ওঠে। অবশ্য কোনো কোনো বেসরকারি বিদ্যালয় সরকারি সিদ্ধান্তের পর নিজেরাই ছুটি ঘোষণা করে। গরমের কারণে বিশেষ এ ছুটির পর শুক্র ও শনিবার রয়েছে সাপ্তাহিক ছুটি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ