27 C
আবহাওয়া
৯:৩১ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে ৫১ সাংবাদিক কারাগারে

মিয়ানমারে ৫১ সাংবাদিক কারাগারে

কারাগারে আটক দেশটির মুসলিম নারী সাংবাদিক ক্যা জোন নওয়ে

বিএনএ, মিয়ানমার ডেস্ক: ১ ফেব্রুয়ারি জান্তা সরকার অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করার পর হতে এ পর্যন্ত(৪জুন) ৫১ জন সাংবাদিককে কারাগারে নিক্ষেপ করেছে এবং বন্ধ করে দিয়েছে ৮টির বেশি সংবাদপত্র ও সংবাদ সংস্থার প্রকাশনা। বাতিল করেছে সেবের লাইসেন্স।  দি অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রাইজনারস(এএপিপি) এ তথ্য জানিয়েছে।

মিয়ানমার নাও অনলাইন শনিবার(৫জুন) জানায়, বেশিরভাগ সাংবাদিকের বিরুদ্ধে জান্তা সরকার সরকার বিরোধী আন্দোলনে জড়িত থাকার তথাকথিত অভিযোগে গ্রেপ্তার করেছে। তাদের ৫০৫এ পেনাল কোডে সাজা দিয়ে ৩বছরের জন্য কারাগারে প্রেরণ করেছে।

 

মুসলিম নারী সাংবাদিক Kay Zon Nway আটক

এ দিকে কারাগারে আটক দেশটির মুসলিম নারী সাংবাদিক ক্যা জোন নওয়েকে( দেশটিতে মুসলিম নাম রাখা যায় না,স্থানীয় ভাষার পরিচিত নাম রাখতে হয় সেনাদের আইন অনুযায়ি) দীর্ঘ একমাস একটি অন্ধকার প্রকোষ্টে অন্য এক নারীর সঙ্গে আটকে রাখার পর সাধারণ কারাগারে স্থানান্তর করা হয়েছে। এমনটি জানিয়েছে তার আইনজীবী।তিনি জানান, ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারের ৮x১২ফুটের কক্ষে তাকে প্রথমে আটক রাখা হয়।

মাল্টিমিডিয়া নিউজ এজেন্সি মিয়ানমারনাও এর রিপোর্টার সাংবাদিক ক্যা জোন নওয়ে এর বিরুদ্ধে জান্তা সরকার বিরোধী আন্দোলনে অংশ নেয়ার অভিযোগ দাখিল করেছে মিয়ানমার পুলিশ। অভিযোগ প্রমাণিত হলে তার তিনবছর জেল হতে পারে।

অন্ধকার প্রকোষ্ট থেকে সাধারণ ওয়ার্ডে ফেরতদান প্রসঙ্গে কারাগার পুলিশ ক্যা জন নওয়ে’র আইনজীবীকে বলেন, অন্যনারীর পরিবর্তে ভুলক্রমে তাকে সেখানে রাখা হয়েছিল। খবরে বলা হয়, সাংবাদিক ক্যা জোন নওয়ে কারাগারে খেয়ে না খেয়ে পবিত্র রমজান মাসে রোজা পালন করেছেন। যদিও দেশটির পুলিশ এটিকে অনশন(হাঙ্গার স্টাইক) বলে দাবি করেছে।

গত ২৭ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনের সানচং টাউনশীপে সরকার বিরোধী আন্দোলন চলাকালে দায়িত্ব পালনরত অবস্থায় পুলিশ ও সেনা সদস্যরা ক্যা জন নওয়ে কে আটক করে। সাংবাদিকরা বলেন, অন্য সাংবাদিকদের মত তিনিও রিপোর্টিং করছিলেন।

বিএনএনিউজ২৪,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ