40 C
আবহাওয়া
৫:১৬ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসানি’

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসানি’

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আসানি’

বিএনএ,ঢাকা : আন্দামান সাগরে শুক্রবার (৬ মে) সৃষ্টি হতে পারে সম্ভাব্য লঘুচাপ। দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া লঘুচাপটি আরও শক্তি অর্জন করে নিম্নচাপে রূপ নিতে পারে। এ লঘুচাপের ফলে সৃষ্টি হতে পারে বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আসানি’। ঘূর্ণিঝড় ‘আসানি’ আঘাত হানতে পারে দেশে।বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষ্যার ওপর দিয়ে বয়ে যেতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আসানি’।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বলেন, দক্ষিণ আন্দামান সাগরে আগামী ৬ থেকে ৭ মে’র মধ্যে একটি লঘুচাপ তৈরি হওয়ার শঙ্কা রয়েছে। লঘুচাপটি তৈরি হলে সেটি সুনির্দিষ্ট লঘুচাপের পর ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতসহ বাংলাদেশের উপকূলে চলতি মাসের ১০ থেকে ১২ মে’র মধ্যে আঘাত হানতে পারে। লঘুচাপটি তৈরি হলে বাংলাদেশ থেকে এর দূরত্ব হবে আড়াই হাজার থেকে তিন হাজার কিলোমিটার। এর জন্ম হওয়ার পরে সুনির্দিষ্ট লঘুচাপ বা ঘূর্ণিঝড় হবে কি না সেটি এ মুহূর্তে বলা যাবে না। তবে তৈরি হতে যাওয়া লঘুচাপটি থেকে শক্তি অর্জন করে ঘূর্ণিঝড় হওয়ার সুযোগ রয়েছে।

তিনি জানান, বঙ্গোপসাগরে যেসব ঘূর্ণিঝড় তৈরি হয়েছে, সেগুলোর মধ্যে অনেকগুলো সুপার সাইক্লোনে রূপ নিয়েছিল। তবে এটাও সত্য যে, ঘূর্ণিঝড়গুলো উপকূলে আসতে আসতে অনেকটাই দুর্বল হয়ে যায়। যেহেতু এখনও ঘূর্ণিঝড়টি তৈরি হয়নি, সেহেতু এর তীব্রতা এই মুহূর্তে অনুমান কেবল। তবে এটি যদি তৈরি হয়, তাহলে এর তীব্রতা বেশি হবে। এই লঘুচাপটি যেই জায়গায় তৈরি হয়েছে, সেখান থেকে বাংলাদেশ উপকূলে আসতে ১০ দিন সময় লাগবে। আগামী ১০ থেকে ১১ মে’তে উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টা দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বরিশাল, খুলনা, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে, উত্তরাঞ্চলের রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হবে।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

Loading


শিরোনাম বিএনএ