35 C
আবহাওয়া
১:১৮ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ‘অক্সিজেট’ : আইসিইউর প্রয়োজনীয়তা কমাবে

‘অক্সিজেট’ : আইসিইউর প্রয়োজনীয়তা কমাবে

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে

বিএনএ, ঢাকা : প্রাণঘাতি করোনায় প্রতিদিনই মৃত্যু ও আক্রান্তের সারি দীর্ঘ হচ্ছে। তীব্র শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে অসংখ্য মানুষ। প্রকট হচ্ছে অক্সিজেন সংকট। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি গবেষক দল অক্সিজেন সংকট মোকাবিলায় নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে।

সম্প্রতি বুয়েটের গবেষকরা ‘অক্সিজেট’ নামের একটি ডিভাইস উদ্ভাবন করেছে, যেটি বিদ্যুৎ ব্যবহার না করে স্বল্পমূল্যে করোনা রোগীদের উচ্চ প্রবাহ অক্সিজেন নিশ্চিত করতে সক্ষম হবে। বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে ১০ মাস গবেষণা করে এটি তৈরি করা হয়েছে।

যন্ত্রটি অক্সিজেন সিলিন্ডার অথবা মেডিকেল অক্সিজেনের সাথে সহজেই সংযুক্ত করে ব্যবহার করা যাবে। এটি বিদ্যুৎ ছাড়াই ৬০ লিটার পর্যন্ত অক্সিজেন প্রবাহ করতে পারবে।

গবেষকরা বলছেন, যন্ত্রটি মূলত সাধারণ কোভিড ওয়ার্ডের রোগীদের উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে। এর ফলে রোগীদের আইসিইউতে পাঠানোর প্রয়োজন হ্রাস পাবে। যন্ত্রটি সহজেই প্রত্যন্ত অঞ্চলে সরবরাহ করা যাবে বলেও জানান তারা।

ইতিমধ্যে যুক্তরাজ্যের মিডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির নির্দেশিকা অনুযায়ী যন্ত্রটির পরীক্ষা চালিয়েছে বুয়েট। বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ বিএমআরসির অনুমোদন নিয়ে দুই ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়েছে। এখন তৃতীয় ধাপ শেষ করার চেষ্টা চলছে।

গবেষক দলের প্রধান ডা. তৌফিক হাসান বলেন, যন্ত্রটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ডাক্তাররা ন্যূনতম প্রশিক্ষণ নিয়ে এই যন্ত্রটি ব্যবহার করতে পারে। এটি রোগীরা হাসপাতাল এবং বাড়ি উভয় জায়গাতেই ব্যবহার করতে পারবে।

বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ