33 C
আবহাওয়া
২:২৬ অপরাহ্ণ - জুন ১, ২০২৪
Bnanews24.com
Home » এই রমজানের শেষ জুমা আজ

এই রমজানের শেষ জুমা আজ

জুমা

বিএনএ ডেস্ক: ১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাসের শেষ জুমা বা জুমাতুল বিদা আজ শুক্রবার। রমজানের শেষ জুমায় অংশ নিতে ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের মসজিদগুলোতে যাবেন মুসল্লিরা। দিনটিতে নামাজ, তিলাওয়াত, জিকির ছাড়াও বিভিন্ন আমলে নিমগ্ন থাকবেন তাঁরা। জুমার নামাজ শেষে মহান আল্লাহর কাছে ক্ষমা ও রহমত চেয়ে দোয়া করবেন।

আল্লাহ পবিত্র কোরআনের সুরা জুমার ৯ নম্বর আয়াতে বলেছেন, ‘হে মুমিনরা, জুমার দিন নামাজের আজান দিলে তোমরা আল্লাহর জিকিরে দৌড়ে যাও এবং ক্রয়-বিক্রয় পরিহার করো। তা তোমাদের জন্য কল্যাণকর, যদি তোমরা তা উপলব্ধি করো।’

রমজান মাসের শেষ জুমাবার বিশ্ব আল-কুদস দিবস হিসেবে পালিত হয়। ১৯৭৯ সাল থেকে প্রতিবছর মসজিদুল আকসা ও ফিলিস্তিনের মুক্তি এবং বিশ্ব মুসলিম ঐক্যের লক্ষ্যে দিবসটি পালিত হয়।

আগামীকাল শনিবার পবিত্র শবেকদর পালিত হবে। কোরআনের ঘোষণা অনুযায়ী, কদরের রাতটি হাজার মাসের চেয়ে উত্তম। সারা বিশ্বের মুসলিমরা ইবাদত-বন্দেগিসহ বিশেষ মর্যাদার সঙ্গে পালন করে এই মহিমান্বিত রজনী। অবশ্য লাইলাতুল কদর রমজানের শেষ ১০ দিনের যেকোনো বিজোড় রাতেই হতে পারে।

আল্লাহর অনুগ্রহ, ক্ষমা ও জাহান্নাম থেকে মুক্তির মাস রমজান। সুনানে তিরমিজিতে আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসুল (সা.) রমজানের শেষ ১০ দিন (নামাজ ও অন্যান্য ইবাদতের জন্য) এত বেশি পরিশ্রম করতেন, যা অন্য সময়ে করতেন না।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ