29 C
আবহাওয়া
৯:১৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নিত্যপণ্যের দাম বৃদ্ধি; সংসদে তোপের মুখে টিপু মুনশি

নিত্যপণ্যের দাম বৃদ্ধি; সংসদে তোপের মুখে টিপু মুনশি

নিত্যপণ্যের দাম বৃদ্ধি; সংসদে তোপের মুখে টিপু মুনশি

বিএনএ, ঢাকানিত্যপণ্যের দাম বৃদ্ধির ইস্যুতে সংসদে বিরোধীদলীয় এমপিদের তোপের মুখে পড়েন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিরোধীদলীয় সংসদ সদস্যরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হয়েছে। সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতে পারছে না তারা।

মঙ্গলবার (৫ এপ্রিল) সংসদে বাণিজ্য সংগঠন বিল পাশের প্রক্রিয়াকালে এ ক্ষোভ প্রকাশ করেন তারা।

বিলের ওপর আলোচনায় গণফোরামের এমপি মোকাব্বির খান বলেন, ‘বাজারে গেলে দেখা যায়, বাজারের ওপরের সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। পুরো বাজারটাই সিন্ডিকেটের হাতে চলে গেছে। মন্ত্রীরা ব্যর্থতার দায় স্বীকার না করে হাস্যকর যুক্তি তুলে ধরছেন বলে মন্তব্য করেন মোকাব্বির।

বিএনপির এমপি হারুনুর রশিদ বলেন, দ্রব্যমূল্য নিয়ে মন্ত্রীরা জাতির সঙ্গে উপহাস করছেন। বলেন, তারেক রহমান নাকি লন্ডনে বসে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করছে। বিএনপি নাকি দ্রব্যমূল্য বেড়ে যাওয়ার জন্য দায়ী। বলেন, এরকম বক্তব্য যখন দায়িত্বশীল মন্ত্রীদের কাছ থেকে আসে তখন এগুলোর কী উত্তর দেব।

তিনি বলেন, গ্যাসের কারণে ঢাকায় হাহাকার চলছে। রমজান মাসে মানুষ কীভাবে তাদের জীবন চালাবে? টিসিবির মাধ্যমে পণ্য বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে তবে সেখানে স্বচ্ছতার অভাব রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘তেলের দাম বৃদ্ধি নিয়ে হইচই হলো। ১৫ দিনে সিন্ডিকেট এক হাজার কোটি টাকা উঠিয়ে নিয়েছে। বলেন, সরকার আর সিন্ডিকেটের মধ্যে পার্থক্য নেই।

জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ বলেন, ‘দ্রব্যমূল্যের দাম শুধু বৈশ্বিক কারণে বাড়েনি। গরুর মাংসের দাম বাড়ছে, এটাতো রাশিয়া থেকে আসে না। এই দেশের গরুর মাংসের দাম হঠাৎ করে কেন বাড়ল। বাড়ার কারণ হলো সিন্ডিকেট। গরু আনতে গেলে প্রতিটি জায়গায় চাঁদা দিতে হয়। মার্কেট বসলে চাঁদা দিতে হয়, নানা রকমের উৎপাতের মধ্যে ব্যবসা করতে হয়।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নু বলেন, সাধারণ মানুষের স্বার্থ রক্ষার জন্য কঠোরভাবে বাজার নজরদারি করতে হবে। সরকারের সহযোগিতা ছাড়া সিন্ডিকেট মূল্যবৃদ্ধি করতে পারে না। প্রশ্ন তোলেন, যেগুলো যুদ্ধের আগে আমদানি করা হয়েছে এবং যেগুলো দেশি পণ্য সেগুলোর কেন দাম বাড়বে।’

জাপার আরেক এমপি শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘সাধারণ মানুষ এখন পুষ্টিমানের সঙ্গে আপস করতে বাধ্য হচ্ছে। শ্রীমঙ্গলে যে লেবু ২ টাকা সেটা ঢাকায় ২২ টাকায় বিক্রি হচ্ছে।

বিরোধীদলীয় সংসদ সদস্যদের এমন ক্ষোভের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘যুদ্ধের কারণে ভোজ্যতেলের দাম বেড়েছে, এটা আমি কখনো বলিনি। প্রতি মাসে তেলের দাম নির্ধারণ করা হয়। এখন বিশ্ব বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে।’

টিপু মুনশি বলেন, ‘সরকার কোথাও ব্যবসা নিয়ন্ত্রণ করে না। ব্যবসায়ীদের সহায়তা করে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ