30 C
আবহাওয়া
৬:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়া-ইউক্রেন : ৫ ঘণ্টার যুদ্ধবিরতি

রাশিয়া-ইউক্রেন : ৫ ঘণ্টার যুদ্ধবিরতি


বিশ্বডেস্ক : ইউক্রেনে আটকে পড়া জনগণের কথা ভেবে ৫ঘণ্টার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।শনিবার (০৫ মার্চ) স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়েছে, চলমান যুদ্ধের নবম দিনে ইউক্রেনের মারিউপোল, ভলনোভাখার বাসিন্দাদের জন্য মানবিক করিডোর খোলার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবিসি জানায়, সাময়িক এই যুদ্ধবিরতি স্থানীয় সময় শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৭ ঘণ্টা স্থায়ী হবে।

তবে আল জাজিরার প্রতিবেদনে সাময়িক যুদ্ধবিরুতর সময়কাল ৫ ঘণ্টা বলে জানানো হয়েছে। স্থানীয় সময় শনিবার বেলা ১১টা থেকে বেসামরিক লোকজনদের সরিয়ে নেওয়ার কাজ শুরু হবে। করিডোরের রুট হলো মারিউপোল থেকে পশ্চিমের একটি শহর জাপোরিঝিয়া পর্যন্ত।

করিডোরের জন্য ব্যবহৃত বাসগুলি শহরের তিনটি স্থান থেকে ছেড়ে যাবে। এছাড়া ব্যক্তিগত পরিবহনগুলোকেও প্রদত্ত রুটে ভ্রমণের অনুমতি দেয়া হবে।

এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার বেলারুশে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা দ্বিতীয় দফার আলোচনায় রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতিসহ তিন দাবি জানায় ইউক্রেন। বৈঠকে বেসামরিক লোকদের সরিয়ে নিতে সম্মত হয়েছে দুই পক্ষ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদলিয়াক টুইটারে বলেন, দ্বিতীয় দফার বৈঠক শেষ হয়েছে। দুর্ভাগ্য যে, এবারও বৈঠকে আশানুরূপ কোনো ফলাফল পাওয়া যায়নি।

বৈঠক শেষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একবিবৃতিতে জানান, তার সেনাবাহিনী নিরাপদ করিডরের বিষয়ে রাজি হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনজুড়ে গোলাবর্ষণ আর ক্ষেপণাস্ত্র হামলার মুখে পতন হতে পারে কিয়েভের। এরপর দেশটির বর্তমান সরকারকে উৎখাত করে কিংবা প্রেসিডেন্ট জেলেনস্কিকে হত্যা করে রুশপন্থী কাউকে দেশটির ক্ষমতায় বসিয়ে বিজয় ঘোষণা করতে পারেন পুতিন।

 

বিএনএ/ ওজি,জিএন

Loading


শিরোনাম বিএনএ