30 C
আবহাওয়া
১০:২৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » হাসিনা-মোদি বৈঠকে উঠবে তিস্তা চুক্তি

হাসিনা-মোদি বৈঠকে উঠবে তিস্তা চুক্তি

মোদি

বিএনএ ডেস্ক: আগামী সপ্তাহে নয়াদিল্লিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য বিষয়ের সঙ্গে তিস্তার পানি বণ্টনের বিষয়টিও উত্থাপন করবে বাংলাদেশ।

রোববার (৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ কথা বলেন।

জাতিসংঘের পানি সম্মেলন উপলক্ষে এদিন আন্তমন্ত্রণালয় বৈঠকের আয়োজন করা হয়। বৈঠক শেষে দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর বৈঠকে তিস্তা ইস্যু নিয়ে আলোচনা হবে কি না, তা জানতে চাওয়া হয় মাসুদ বিন মোমেনের কাছে।

জবাবে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, ‘দিল্লিতে তিস্তা ইস্যু নিশ্চয়ই আমাদের প্রধানমন্ত্রী উত্থাপন করবেন। তবে অন্যান্য ইস্যুও আছে আমাদের। ৫৪টি অভিন্ন নদী ইস্যু আছে, গঙ্গা পানি চুক্তির মেয়াদও সামনে শেষ হবে। এসব বিষয় নিয়ে আমাদের যৌথ নদী কমিশনও আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে রাজনৈতিক উচ্চপর্যায় থেকেও আমরা তিস্তার হিস্যা নিয়ে আলোচনা করে এসেছি বা আলোচনায় রেখেছি। এবারও আশা করছি প্রধানমন্ত্রী সেটা করবেন।’

দীর্ঘ আলোচনার পর ১৯৯৬ সালে বাংলাদেশ-ভারত গঙ্গার পানি বণ্টন চুক্তি সই হয়। ৩০ বছরের চুক্তির মেয়াদ ২০২৬ সালের মধ্যে শেষ হবে।

চলতি বছরের মার্চে তিস্তার পানি প্রত্যাহারে পশ্চিমবঙ্গে নতুন করে দুটি খাল খননের বিষয়ে কূটনৈতিক পত্রের মাধ্যমে নয়াদিল্লির কাছে জানতে চেয়েছে ঢাকা। এরপর প্রায় পাঁচ মাসের বেশি সময় পেরিয়ে গেছে। এ বিষয়ে নয়াদিল্লির কোনো বার্তা পাওয়া গেছে কি না, জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এখনো পাইনি।

ভবিষ্যতে পানি সমস্যা সমাধানে আগাম সচেতনতার বার্তা দেন পররাষ্ট্র সচিব। তিনি বলেন, ‘আমাদের অনেক পানি আছে। এটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। কিন্তু আগামী ৫ বছর বা ১০ বছর পর হয়তো আমাদের পানি নিয়ে দুশ্চিন্তার কারণ আসতে পারে। সে জন্য বৈজ্ঞানিকভাবে আমাদের বিষয়টি নিয়ে কাজ করতে হবে। জনগণের মধ্যে সচেতনতা আরও বাড়াতে হবে। আমাদের যে পানি আছে, সেটিকে কীভাবে আরও ভালোভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।’

তিনি আরও বলেন, আমাদের যে আন্তর্জাতিক কমিটমেন্ট এবং এনগেজমেন্ট আছে, সেটি নিয়ে কীভাবে একসঙ্গে কাজ করতে পারি। রিসোর্স মবিলাইজেশনের ব্যাপার আছে, জলবায়ু পরিবর্তন মোকাবিলা-সম্পর্কিত তহবিল আছে, সেটিকে কীভাবে ভালোভাবে ব্যবহার করতে পারি… অনেক কাজ আছে সামনে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে উপস্থিত পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান বলেন, ডেল্টা প্ল্যানের অধীনে ৫৭টি প্রকল্প নিয়ে কাজ করছি। ইতোমধ্যে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন হয়েছে এবং আরও কিছু চলমান রয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ