30 C
আবহাওয়া
১১:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » গরমে হবু মায়েরা কী খাবেন?

গরমে হবু মায়েরা কী খাবেন?

হবু মা

ভ্যাপসা গরমে শিশু থেকে বয়স্ক হাঁসফাঁস অবস্থা সবার। গর্ভাবস্থায় মায়েদের উপযুক্ত যত্নের খুব প্রয়োজন। বিশেষত গ্রীষ্মে। এই গরমে প্রসূতির অস্বস্তি আরও বাড়তে পারে। সেক্ষেত্রে কেমন যত্ন নেয়া দরকার? কারণ গর্ভাবস্থায় হবু মা যা করেন, যা ভাবেন এবং যা কিছু খাবার খান, তার প্রভাব পড়ে গর্ভস্থ সন্তানের ওপর। এই সময় মা যা খান তা থেকেই শিশু সমস্ত পুষ্টি পায়। তাই পুষ্টিকর খাবার খাওয়া মা ও সন্তান উভয়ের জন্যই একান্ত প্রয়োজনীয়।

গরমে হবু মায়েদের খাদ্যতালিকায় যেসব খাবার রাখা উচিত-

শাকসবজি : পাতাযুক্ত সবুজ শাকসবজিতে ফোলেট, আয়রন এবং ক্যালসিয়াম ভরপুর পরিমাণে থাকে। ফোলেট গর্ভস্থ শিশুর স্বাভাবিক বৃদ্ধির জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আয়রন শরীরে লাল রক্তকণিকা উৎপাদনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাশপাশি গর্ভাবস্থায় রক্তাল্পতা বা অ্যানিমিয়া প্রতিরোধে সাহায্য করে। ক্যালসিয়াম গর্ভস্থ শিশুর হাড়ের বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ফলমূল: কমলালেবু, বেরি জাতীয় ফল, কলা, আপেল, নাশপাতি জাতীয় ফল ভিটামিন সি, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর জুড়ি নেই। এই ভিটামিন আয়রন শোষণেও সাহায্য করে। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে।

লিন প্রোটিন: লিন প্রোটিনে স্যাচুরেটেড ফ্যাট এবং ক্যালরি খুবই কম থাকে। এ কারণে এই প্রোটিন খুবই স্বাস্থ্যকর। চিকেন, মাছ, টার্কি, টফু লিন প্রোটিন সমৃদ্ধ। এই সব খাবার শরীরে আয়রন, জিঙ্ক, ভিটামিন বি ১২-এর মতো পুষ্টি সরবরাহ করে। গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধি এবং বিকাশের জন্য আয়রন অপরিহার্য। জিঙ্ক ভ্রূণের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং কোষ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে ভিটামিন বি ১২ ভ্রূণের মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশে সহায়তা করে।

গোটা শস্য: ব্রাউন রাইস, গমের পাউরুটির মতো খাদ্য শরীরে কমপ্লেক্স কার্বোহাইড্রেট এবং ফাইবার সরবরাহ করে। কমপ্লেক্স কার্বোহাইড্রেট শক্তি যোগায়, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধের পাশাপাশি ভালো হজমে সাহায্য করে।

বাদাম এবং বীজ : আমন্ড, আখরোট, চিয়া বীজ, ফ্ল্যাক্সসিডে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিন, ভিটামিন ই এবং ম্যাগনেশিয়াম থাকে। স্বাস্থ্যকর ফ্যাট ভ্রূণের মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। ভিটামিন ই ভ্রূণের কোষের বৃদ্ধি ঘটায়। ম্যাগনেশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে, পেশি সুস্থ রাখে এবং স্নায়ুর কার্যকারিতায় সাহায্য় করে।

হবু মায়েরা যে বিষয় মেনে চলা জরুরি

১. আরামদায়ক, ঢিলেঢালা সুতির পোশাক পরুন

২. প্রচুর পানি পান করুন।

৩. চড়া রোদে বেরোবেন না।

৪. স্বাস্থ্যকর খাবার খান।

৬. পর্যাপ্ত ঘুমান। এই সময় পর্দা টেনে দিলেও জানলা খোলা রাখা যেতে পারে যাতে ঘরে প্রাকৃতিক হাওয়া থাকে। জলে ভেসে থাকলেও খুব আরাম হতে পারে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ