35 C
আবহাওয়া
১২:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বুরকিনা ফাসোয় তিনগ্রামে দুর্বৃত্তদের হামলা, নারী ও শিশুসহ নিহত ১৭০

বুরকিনা ফাসোয় তিনগ্রামে দুর্বৃত্তদের হামলা, নারী ও শিশুসহ নিহত ১৭০


বিএনএ,ডেস্ক:আয়তনে প্রায় বাংলাদেশের দ্বিগুণ পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসো। দেশটিতে দীর্ঘদিন ধরে বিভিন্ন গ্রুপের মধ্যে চলে আসছে জাতিগত সংঘর্ষ। এবার দেশটির তিনটি গ্রামে হামলা চালিয়ে ১৭০ জনকে হত্যা করা হয়েছে। হামলায় বেঁচে যাওয়া ব্যক্তিরা জানিয়েছেন, নিহতদের অধিকাংশই নারী ও শিশু।
সোমবার (৩ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

আঞ্চলিক পাবলিক প্রসিকিউটর আলি বেঞ্জামিন কুলিবালি এক বিবৃতিতে বলেছেন, গত ২৫ ফেব্রুয়ারি ইয়াতেঙ্গা প্রদেশের কমসিলগা, নোদিন এবং সোরো গ্রামে হামলা হয়েছে বলে খবর পেয়েছেন । সেখানে আনুমানিক ১৭০ জনকে হত্যা করা হয়েছে।

উত্তরাঞ্চলীয় শহর উয়াহিগুয়ার প্রসিকিউটর পৃথক বিবৃতিতে জানিয়েছেন, হামলায় আরও অনেকে আহত হয়েছেন এবং বস্তুগত ক্ষয়ক্ষতি হয়েছে। এ ঘটনায় অফিস তদন্তের নির্দেশ দিয়েছেন এবং জনগণকে তথ্য দেওয়ার অনুরোধ জানিয়েছে।

স্থানীয় নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, সপ্তাহখানেক আগে উত্তর বুরকিনা ফাসোর একটি মসজিদ ও একটি গির্জায় প্রাণঘাতী হামলা হয়েছিল। তবে সেটি এবং তিন গ্রামে হামলা আলাদা ঘটনা। মসজিদ ও গির্জায় হামলার ঘটনায় কতজন প্রাণ হারিয়েছিলেন, সেই সংখ্যা এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি কর্তৃপক্ষ। সাম্প্রতিক বছরগুলোতে উগ্রবাদী হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের অন্যতম দরিদ্র দেশ বুরকিনা ফাসো। আল-কায়েদা এবং আইএস সংশ্লিষ্ট বিদ্রোহীরা আফ্রিকান দেশটিতে আতঙ্কজনক পরিস্থিতি সৃষ্টি করেছে।

উল্লেখ্য,এই সহিংসতায় প্রায় ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন, বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখেরও বেশি।নাগরিকদের নিরাপত্তা দিতে রাষ্ট্রের ব্যর্থতায় জনমনে সৃষ্ট ক্ষোভ ২০২২ সালে দেশটিতে দুটি সামরিক অভ্যুত্থানে প্রধান ভূমিকা পালন করেছিল। বুরকিনা ফাসোর বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম ট্রাওরে বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দিয়েছেন।

বিএনএ নিউজ/ রেহানা

Loading


শিরোনাম বিএনএ