28 C
আবহাওয়া
১০:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ম্যাজিস্ট্রেটের কথা অমান্য করে বাল্য বিয়ে, অতঃপর…..

ম্যাজিস্ট্রেটের কথা অমান্য করে বাল্য বিয়ে, অতঃপর…..

ম্যাজিস্ট্রেটের কথা অমান্য করে বাল্য বিয়ে, অতঃপর.....

বিএনএ, সাভার: ধামরাই হার্ডিঞ্জ সরকারি বিদ্যালয় ও কলেজের ৯ম শ্রেণির শিক্ষার্থীর ঘটা করে বিয়ের আয়োজন করেন শিক্ষার্থীর পিতা। কিন্তু বয়স সবে মাত্র পনের বছর। যা আইন অনুযায়ী বাল্য বিয়ে। কিশোরীর এই বাল্য বিয়ের খবর জানতে পেরে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ মেয়ের বাবাকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে ধারণা দেন এবং বাল্যবিবাহ না দেওয়ার কথা বলেন।

কিন্তু তার পরের দিন কিশোরীর পিতা ম্যাজিস্ট্রেটের কথা অমান্য করে বাল্য বিবাহের আয়োজন করেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ৯ম শ্রেণিতে পড়ুয়া ওই শিক্ষার্থীর বাল্য বিবাহ বন্ধ করে দেন।
বাল্য বিবাহ বন্ধ

শুক্রবার (০৪ মার্চ) বিকেলে ধামরাই উপজেলার পৌর এলাকার ০৯ নং ওয়ার্ডের তালতলা কমিশনার মোড়ে অভিযান চালিয়ে ১৪ বছর বয়সী ওই কিশোরীর বিবাহ বন্ধ করেন ইউএনও।

এসময় ভ্রাম্যমান আদালত বসিয়ে কনের পিতা মোঃ আব্দুর রাজ্জাককে ৫০ হাজার টাকা ও বরকে ১০ হাজার টাকা জরিমানা করেন ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী। উপস্থিত সকলকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে অবহিত করার সাথে সাথে বাল্য বিবাহের ঘটনা ঘটলে তাকে অবহিত করার অনুরোধ করেন তিনি।

এই বিষয়ে পৌরসভার ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ আবু সাঈদ বলেন, আমি গতকাল জানতে পারি কিশোরীর বাবা আব্দুর রাজ্জাক টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার দুনিগ্রাম নিবাসী মোঃ শাহ আলমের ছেলে সাজ্জাদুর রহমানের সাথে বিয়ের দিনতারিখ ঠিক করেছে। আমি এ বিষয়ে উপজেলা প্রশাসনকে অবহিত করি।

ভ্রাম্যমান আদালতের বিচারক উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, এই বাল্য বিবাহ সম্পর্কে স্থানীয় কাউন্সিলর উপজেলা প্রশাসনকে অবহিত করলে গতকাল উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ আইন শৃঙ্খলা বাহিনী নিয়ে এসে মেয়ের বাবাকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে ধারণা দেন এবং বাল্যবিবাহ না দেওয়ার কথা বলে যান। কিশোরীর বাবা ম্যাজিস্ট্রেটের নির্দেশ অমান্য করে আজ বিয়ের আয়োজন করলে কিশোরীর বিয়ে বন্ধ করেছি এবং বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ সনের ৫ এর ০৩ ধারা মোতাবেক কিশোরীর পিতাকে ৫০ হাজার টাকা ও বরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ওই কিশোরী প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দিবেন না এমন মুচলেকা দিয়েছেন ওই কিশোরীর পিতা।

বিএনএ/ ইমরান খান,ওজি

Loading


শিরোনাম বিএনএ