40 C
আবহাওয়া
৪:৫৬ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ ও সৌদিআরব সাইবার নিরাপত্তায় যৌথভাবে কাজ করবে

বাংলাদেশ ও সৌদিআরব সাইবার নিরাপত্তায় যৌথভাবে কাজ করবে

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা বৃদ্ধি

ঢাকা :  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সৌদি আরবের আইসিটি বিষয়ক ভাইস মিনিস্টার হাইথাম ওহেলির মধ্যে শনিবার(৪ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাজধানী রিয়াদে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

এ সময় তারা স্বার্থসংশ্লিষ্ট পারস্পরিক বিষয়ে বিশেষ করে বাংলাদেশ ও সৌদি আরবের  মধ্যে   তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সহযোগিতা বৃদ্ধি ও নলেজ শেয়ারিং এর মাধ্যমে ডিজিটাল রূপান্তরকে এগিয়ে নেয়ার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

প্রতিমন্ত্রী পলক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়ন এবং তথ্যপ্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতির গল্প তুলে ধরেন।

পলক আরো বলেন, বাংলাদেশ ও সৌদি আরব মুসলিম অধ্যুষিত দেশ। দুই দেশের সাংস্কৃতিক ঐতিহ্য একই রকম। সে কারণে আমাদের বিশ্বাসের প্রকাশ অভিন্ন। আমি আশা করি, সাইবার নিরাপত্তায় আমরা একে অপরের সঙ্গে কাজ করবো।

সৌদি আইসিটি ভাইস মিনিস্টার তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে  বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় সৌদি আরবের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সৌদি সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে আন্তর্জাতিক সংস্থা ‘ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশন’ (DCO) এর ২য় সাধারণ অধিবেশনে যোগ দিতে সৌদি আরবের উদ্দেশ্যে আজ ঢাকা ত্যাগ করেছেন।

সংস্থাটির সদর দপ্তর সৌদি আরবের রাজধানী রিয়াদের ফেয়ারমন্ট হোটেলে ৫ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত উক্ত এ অধিবেশন অনুষ্ঠিত হবে।

ডিকো হচ্ছে, একটি বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা। সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে নিজস্ব ডিজিটালাইজেশনের বিকাশ, বৈশ্বিক ডিজিটাল অর্থনীতিতে সমানভাবে অংশগ্রহণ, সহযোগিতা ও জ্ঞান ভাগ করে নেওয়ার মাধ্যমে ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করার লক্ষ্যে ২০২০ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়।

সংস্থাটির সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে রয়েছে বাহরাইন, জর্ডান, কুয়েত, নাইজেরিয়া, ওমান, পাকিস্তান এবং সৌদি আরব। সম্প্রতি মরক্কো, জিবুতি, সাইপ্রাস এবং রুয়ান্ডাকে এর তালিকায় যুক্ত করেছে।

এ সফরকালে প্রতিমন্ত্রী সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল্লাহ বিন আমের আলসওয়াহা, ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল মিসেস দীমা আল ইয়াহিয়া, বৈশ্বিক টেক কনফারেন্স লিপ (এলইএপি) সিইও ড. আব্দুল রহমান আল জাদায়ীর, সৌদিআরবের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অথরিটির ইঞ্জিঃ মাজেদ মোহাম্মাদর আলমাজিদ এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

প্রতিমন্ত্রী আগামী ১০ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে।

bnanews24. হাফিজ, SGN

Loading


শিরোনাম বিএনএ