31 C
আবহাওয়া
২:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের বিরুদ্ধে দ. আফ্রিকার মামলা,ক্ষুব্ধ আমেরিকা

ইসরায়েলের বিরুদ্ধে দ. আফ্রিকার মামলা,ক্ষুব্ধ আমেরিকা


বিএনএ, বিশ্বডেস্ক : গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করায় দক্ষিণ আফ্রিকার কঠোর সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন দাবি করেছে, গাজায় কোনো গণহত্যাই হয়নি। মামলাটিতে গাজার মানুষদের ওপর গণহত্যার বিচার এবং ফিলিস্তিনি উপত্যাকায় ইসরায়েলের বর্বরোচিত সামরিক অভিযান বন্ধ করার আবেদন জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।আগামী সপ্তাহে দ্য হেগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

এ   বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, আমরা মনে করি না, এটি কোনো ফলপ্রসূ পদক্ষেপ। এখন পর্যন্ত গণহত্যা বলা যায়, এমন কোনো কাজ আমরা দেখিনি।

বুধবার (৩ জানুয়ারি) সাংবাদিকদের সামনে তিনি বলেন, গণহত্যা অবশ্যই একটি জঘন্য নৃশংসতা। এ ধরনের অভিযোগ হালকাভাবে করা উচিত নয়।

দখলদার ইসরায়েলের বিরুদ্ধে একাধিকার প্রকাশ্যে সমালোচনা করেছে দক্ষিণ আফ্রিকা এবং গাজায় ইসরায়েলি আগ্রাসনকে নিজেদের বর্ণবাদের ইতিহাসের সঙ্গে তুলনা করেছে ।

উল্লেখ্য,গত ৭ অক্টোবর ইসরায়েলে আচমকা হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ও তার মিত্ররা। এতে অন্তত ১ হাজার ১৪০ জন নিহত হন।

এরপর থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের নির্বিচার বোমাবর্ষণে  গাজার বেশিরভাগ এলাকা ধ্বংস হয়ে গেছে। প্রাণ হারিয়েছেন ২২ হাজারের বেশি ফিলিস্তিনি, যার অধিকাংশই নারী ও শিশু।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ