30 C
আবহাওয়া
৭:১৫ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » জলবায়ু সম্মেলনে যোগদান শেষে লন্ডনে প্রধানমন্ত্রী

জলবায়ু সম্মেলনে যোগদান শেষে লন্ডনে প্রধানমন্ত্রী

জলবায়ু সম্মেলনে যোগদান শেষে লন্ডনে প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: জাতিসংঘের জলবায়ু বিষয়ক ‘কপ-২৬ শীর্ষ সম্মেলন’ এবং উচ্চপর্যায়ের বৈঠকে যোগদান শেষে স্কটল্যান্ড থেকে লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় বুধবার (৩ নভেম্বর) দুপুর ১২টা ৫০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে করে গ্লাসগো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। তাকে বহনকারী ফ্লাইটটি দুপুর দেড়টায় লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সংবাদ মাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

এর আগে গত ৩১শে অক্টোবর ঢাকা থেকে রওনা হয়ে স্কটল্যান্ডের গ্লাসগোতে পৌঁছান প্রধানমন্ত্রী।পহেলা নভেম্বর সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। এতে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব তুলে ধরেন তিনি। পাশাপাশি সাইডলাইনে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সভায় অংশ নেন বাংলাদেশের সরকার প্রধান।

পাশাপাশি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। যুক্তরাজ্যের রাজসিংহাসনের উত্তরাধিকার প্রিন্স চার্লস, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটসসহ বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং সংস্থা প্রধানের সঙ্গেও পৃথক বৈঠক করেন বাংলাদেশের সরকার প্রধান।

লন্ডনেও বেশ কয়েকটি কর্মসূচিতে অংশগ্রহণ করবেন শেখ হাসিনা। পরে লন্ডন থেকে  ফ্রান্স সফরে যাবেন তিনি।

সেখানে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’, লন্ডনে বসবাসরত বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনাসহ কয়েকটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

৯ নভেম্বর সকালে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে প্যারিস যাবেন। ওইদিন এলিসি প্যালেসে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। একইদিন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্সের সঙ্গে ফ্রান্সের সরকারি বাসভবন ম্যাটিগননে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা।

এছাড়া, ইউনেসকোর সদর দফতরে ‘ইউনেসকো-বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমির পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও একই স্থানে ইউনেসকোর ৭৫তম বার্ষিকী অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি। ১৫ দিনের সরকারি সফর শেষে ১৪ই নভেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ