23 C
আবহাওয়া
১:৩৯ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বান্দরবানে ক্ষতিগ্রস্ত সড়ক-অবকাঠামো দ্রুত সংস্কার হবে: মশিউর রহমান

বান্দরবানে ক্ষতিগ্রস্ত সড়ক-অবকাঠামো দ্রুত সংস্কার হবে: মশিউর রহমান

বান্দরবান

বিএনএ, বান্দরবান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান বলেছেন, পার্বত্য জেলা বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ও বিভিন্ন অবকাঠামো দ্রুত সময়ে সংস্কার করা হবে। দুর্যোগ মোকাবিলায় সরকারের পাশাপাশি জনপ্রতিনিধি ও স্থানীয় বাসিন্দাদের আরও সচেতন হতে হবে।

শনিবার (২ সেপ্টেম্বর) সকালে বান্দরবানে সাম্প্রতিক বন্যায় রোয়াংছড়ি-রুমা সড়কের বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন মো. মশিউর রহমান। এ সময় ক্ষয়ক্ষতির পরিমাণ ও প্রকৃত সংস্কার খরচ নির্ধারণ করে পার্বত্য মন্ত্রণালয়ে পাঠানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

মশিউর রহমান বলেন, দুর্যোগ যেকোন সময়ই আসতে পারে। সাধারণ জনগণকে সচেতন হতে হবে। বিভিন্ন স্থাপনা ও উন্নয়ন অবকাঠামোসহ সড়ক নির্মাণে উঁচু স্থানকে প্রাধান্য দিয়ে আগামীতে পার্বত্য এলাকার উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করা হবে যাতে বন্যা বা বড় দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়।

তিনি বলেন, বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় পরিকল্পনা মাফিক প্রকল্প বাস্তবায়ন করতে হবে এবং প্রকল্পগুলো যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয় সেজন্য সকলের নজরদারি বাড়ানোর প্রয়োজন রয়েছে।

এসময় পার্বত্য অঞ্চলে পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা দূরীকরণে বিজ্ঞানসম্মত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে ড্রেনেজ ব্যবস্থা আধুনিকীকরণ করার ওপর গুরুত্বারোপ করে তিনি।

সফরের প্রথমদিনে বান্দরবানের রোয়াংছড়ি-রুমা ও থানচি উপজেলা সড়কের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনসহ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড,পার্বত্য জেলা পরিষদ ও বিভিন্ন দফতরের উন্নয়ন কর্মকাণ্ড পরিদর্শন করেন তিনি।

পার্বত্য অঞ্চলে উন্নত মানের তুলা, ইক্ষু, কাঁজুবাদাম, বিভিন্ন মৌসুমী ফলফলাদি উৎপাদনকারী কৃষকদের মোটিভেশন করাসহ প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন পার্বত্য সচিব। বান্দরবান থানচি রোডে কৃষকদের উৎপাদিত ইক্ষু বাগান, তুলা বাগান, মিশ্রফল বাগান পরিদর্শন করেন এবং চাষিদের সঙ্গে কথা বলেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য মো.জসিম উদ্দিন, সদস্য মো. হারুন-অর-রশীদ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা মো.আব্দুল্লাহ আল মামুন, নির্বাহী প্রকৌশলী মো.জিয়াউর রহমান, রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.খোরশেদ আলম চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মুহাম্মদ ইয়াছির আরাফাত ও সরকারী বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ