32 C
আবহাওয়া
৩:০৪ অপরাহ্ণ - জুন ১৭, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কায় ফিরেছেন গোতাবায়া রাজাপাকসে


বিএনএ বিশ্বডেস্ক : ব্যাপক  বিক্ষোভের পর বিদেশে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশে ফিরেছেন। শুক্রবার (২ সেপ্টেম্বর) বিবিসি এ খবর নিশ্চিত করে। রাজাপাকসে অস্থায়ী ভিসায় থাইল্যান্ডে অবস্থান করছিলেন এবং সিঙ্গাপুর হয়ে দেশে ফিরেছেন।

শ্রীলঙ্কানরা ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের জন্য গোতাবায়া সরকারকে দায়ী করে। বৈদেশিক মুদ্রার পতনের ফলে খাদ্য ও জ্বালানীর মারাত্মক ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে।

এপ্রিল মাসে খাদ্য ও জ্বালানি খরচের তীব্র বৃদ্ধির পর বিক্ষোভ শুরু হয় শ্রীলঙ্কায়।

জুলাই মাসে হাজার হাজার মানুষ রাজাপাকসের সরকারী বাসভবনে হামলা চালায়, এবং অপমানিত রাষ্ট্রপতি তারপর একটি সামরিক বিমানে প্রথমে মালদ্বীপে এবং তারপরে সিঙ্গাপুরে পালিয়ে যান, সেখান থেকে তিনি তার পদত্যাগপত্র পাঠিয়েছিলেন।

রাজাপাকসের প্রত্যাবর্তনে বিক্রমাসিংহ বলেন, ‘আমরা রাজাপাকসের প্রত্যাবর্তনের বিরোধিতা করছি না। যে কোনো শ্রীলঙ্কার নাগরিক দেশে ফিরতে পারেন।’

তিনি বলেন, ‘তার সরকারের বিরুদ্ধে দুর্নীতির কারণে মানুষ রাস্তায় নেমে এসেছে। তার সঙ্গে আমাদের কোনো ব্যক্তিগত শত্রুতা নেই।’

এদিকে বিক্ষোভকারীরা বলছেন যে, তারা রাজাপাকসের রাজনীতি বা সরকারে পুনরায় যোগদানের যে কোনও প্রচেষ্টার বিরোধিতা করবেন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি বলেন, রাজাপাকসেকে প্রাক্তন রাষ্ট্রপতি হিসেবে নিরাপত্তা দেয়া হবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ