26 C
আবহাওয়া
১১:৩০ অপরাহ্ণ - মে ১২, ২০২৪
Bnanews24.com
Home » ব্যাকটেরিয়া দিয়ে যেভাবে মশা নিধন

ব্যাকটেরিয়া দিয়ে যেভাবে মশা নিধন


বিএনএ, ঢাকা : দেশে ক্রমশই খারাপ হচ্ছে ডেঙ্গু পরিস্থিতি। বছরের প্রথম সাত মাসেই ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৭৩ জনের । একইসময়ে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ১২৭ জন। এ বছর আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও নিহতদের বড় একটি অংশই রাজধানী ঢাকার।

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়বে এমন শঙ্কা জানানো হলেও তা মোকাবেলায় নেয়া হয়নি কার্যকর পদক্ষেপ। বারবার সতর্কতার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যর্থতার পর মশা নিধনে নতুন উদ্যোগের কথা বলছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। ব্যাকটেরিয়া ব্যবহার করে মশা নিধনের কথা জানিয়েছে ডিএনসিসি। এটাকে বলা হয় বিটিআই পদ্ধতি।

বিটিআই কি?

ব্যাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস, সংক্ষেপে বিটিআই মূলত এক ধরনের ব্যাকটেরিয়া।

ব্যাসিলাস গ্রুপের এই ভ্যারিয়েন্ট প্রাকৃতিকভাবে মাটি থেকেই পাওয়া যায়। পরে ল্যাবে কালচার করে এটি ব্যবহার উপযোগী করা হয়।

জৈবিক পদ্ধতিতে পাওয়া যায় বলে এর যেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই, একইসঙ্গে ব্যাকটেরিয়াটি পরিবেশবান্ধব।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসি’র দেয়া তথ্যমতে, বিটিআই মশার লার্ভার জীবনচক্র পূর্ণ করার আগেই মেরে ফেলে। তবে প্রাপ্তবয়স্ক মশার ক্ষেত্রে এটি কার্যকর না।

৩০ বছরেরও বেশি সময় ধরে মশা নিয়ন্ত্রণে বিটিআই ব্যবহৃত হচ্ছে। বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতের কলকাতায় বিটিআইয়ের ব্যবহার রয়েছে। এছাড়াও সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও ফিলিপাইনসহ বিশ্বব্যাপী এটি মশা নিধনের প্রচলিত ব্যবস্থা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও কীটতত্ত্ববিদ কবিরুল বাশারের মতে, বিটিআই ‘টার্গেট স্পেসিফিক’, অর্থাৎ এই ব্যাকটেরিয়া বিশেষভাবে লক্ষ করে শুধু মশা, ব্ল্যাকফ্লাই ও ছত্রাকের লার্ভাকে মারতে পারে।

বিটিআই প্রয়োগ করা হলে মশার লার্ভা তা খাবার হিসেবে গ্রহণ করে। ফলে এর থেকে বের হওয়া টক্সিনের বিষক্রিয়ায় মশার মিড-গাট বা খাদ্যনালীতে ক্ষত সৃষ্টি হয়ে লার্ভা মারা যায়।

বিটিআই প্রয়োগের পর সাধারণত দুই থেকে তিন ঘণ্টার মধ্যে এটি লার্ভাকে মেরে ফেলতে পারে বলে জানান বাশার।

তবে প্রকৃতিতে আরও সময় লাগলেও সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে এটি কার্যকার হয়।

বিটিআই ব্যবহার পদ্ধতি

ট্যাবলেট, তরলসহ বিটিআই ব্যবহারের বিভিন্ন পদ্ধতি বিশ্বব্যাপী প্রচলিত রয়েছে।

তবে ব্যবহারের জন্য সুবিধাজনক হওয়ায় সিঙ্গাপুর থেকে এর পাউডার ফরম্যাট বাংলাদেশে আমদানি করা হয়েছে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম শফিকুর রহমান। এই পদ্ধতিতে পানির সঙ্গে মিশিয়ে বিটিআই স্প্রে করা হয়।

প্রয়োগের পর ১৫ দিন পর্যন্ত বিটিআই-এর কার্যকারিতা বজায় থাকে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ