31 C
আবহাওয়া
২:৫৬ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২২, ২০২৩
Bnanews24.com
Home » জীবন-জীবিকাকে প্রাধান্য দিয়ে জনকল্যাণমুখী বাজেট : খলিলুর

জীবন-জীবিকাকে প্রাধান্য দিয়ে জনকল্যাণমুখী বাজেট : খলিলুর

চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান

বিএনএ,চট্টগ্রাম: করোনা মহামারির মধ্যেও জনগণের জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটকে স্বাগত জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান। বৃহস্পতিবার (৩ জুন) তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন। সুচিন্তিত, জনকল্যাণমুখী ও সাহসী বাজেটের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামালকে অভিনন্দন জানান তিনি।

খলিলুর রহমান বলেন, তৈরি পোশাক শিল্প খাতে ১ শতাংশ হারে প্রণোদনার প্রস্তাব অব্যাহত রাখার সিদ্ধান্ত বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিকে গতিশীল রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। অন্যদিকে কৃষি যন্ত্রপাতির শুল্ক কমিয়ে দেওয়ায় দেশে কৃষি উন্নয়নসহ দেশের জিডিপি টার্গেট এগিয়ে নেবে। এ ছাড়া বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর শুল্ক কমিয়ে দেওয়ায় দেশের জণগণ সরাসরি উপকৃত হবে।

তিনি বলেন, বাজেটে করোনা মোকাবেলায় ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। তবে এ মহামারিতে দেশের জণগণকে বাঁচানোর জন্য উক্ত থোক বরাদ্দ ৩০ হাজার কোটি টাকায় উত্তীর্ণ করার সুপারিশ করছি। কারণ করোনা মোকাবেলায় যাবতীয় স্বাস্থ্য ও চিকিৎসা সরঞ্জাম ব্যবস্থা ছাড়াও দেশের জন্য অন্তত ৩০ কোটি ডোজ টিকা সংগ্রহের জন্য আমরা ইতোমধ্যে অনুরোধ করেছি।

মেট্রোপলিটন চেম্বার সভাপতি বলেন, পদ্মা সেতু, মেট্রোরেল, চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল, কর্ণফুলী ট্যানেল এবং চট্টগ্রাম কক্সবাজার রেলপথ প্রকল্প দ্রুত বাস্তবায়নের ফলে দেশের অর্থনীতির উন্নয়নের সঙ্গে সঙ্গে পর্যটন ক্ষেত্র থেকেও বিপুল রাজস্ব আয় আসবে বলে আমরা মনে করি। দেশিয় শিল্প সুরক্ষায় ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ড প্রতিষ্ঠায় ১০ বছরের কর ছাড় দেওয়ার প্রস্তাবকে সাধুবাদ জানান তিনি।

তিনি বলেন, তামাক ও তামাকজাত পণ্যের (সিগারেটে) কর বৃদ্ধি একটি সময়োপযোগী পদক্ষেপ। বাজেটে বর্ণিত পদক্ষেপগুলোর পাশাপাশি, দেশের এ দুর্যোগপূর্ অবস্থায়ও দেশের উন্নয়ন খাতে বাড়তি বরাদ্দ রাখার জন্য অবশ্যই জনকল্যাণমুখী বাজেট বলতেই হবে।

বিএনএনিউজ/মনির

Total Viewed and Shared : 132 


শিরোনাম বিএনএ