27 C
আবহাওয়া
৮:৩২ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে দুই সাংবাদিকের কারাদণ্ড

মিয়ানমারে দুই সাংবাদিকের কারাদণ্ড

মিয়ানমারে দুই সাংবাদিকের কারাদণ্ড

বিএনএ, বিশ্বডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর দমন-পীড়নের সংবাদ প্রচার করায়  দুই জন সাংবাদিককে দুই বছর করে কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত। বুধবার দেশটির দক্ষিণাঞ্চলীয় মায়িকের একটি সামরিক আদালত ডেমোক্র্যাটিক ভয়েস অব বার্মার (ডিভিবি) অং কিয়াও এবং মিজ্জিমার ফ্রিল্যান্স প্রতিবেদক জাও জাওকে জান্তাবিরোধী বিক্ষোভের প্রতিবেদনের জন্য এ দণ্ড দেন বলে জানিয়েছে মিজ্জিমা ও ডিভিবি।

ওই দুই সাংবাদিকদের বিরুদ্ধে ‘ভুয়া খবর’ ছড়ানোর অভিযোগ এনে উপনিবেশিক আমলের একটি আইনে তাদের দণ্ড দেওয়া হয়েছে। সম্প্রতি  ‘ভুয়া খবর’ ছড়ানো ঠেকাতে উপনিবেশিক আমলের একটি আইন সংশোধন করেছে জান্তা সরকার। গত ১ ফেব্রুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে রাষ্ট্রক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে চলছে অভ্যু্ত্থানবিরোধী বিক্ষোভ। চলমান বিক্ষোভে এখন পর্যন্ত ৮৪১ জন নিহত হয়েছেন।

অং কিয়াও তাকে গ্রেপ্তারের প্রক্রিয়া সরাসরি সম্প্রচার করেছিলেন। বিক্ষোভের খবর প্রচার করায় এর আগে ডিভিবির আরও দুই সাংবাদিককে কারাদণ্ড দেওয়া হয়েছে। এদিকে ডিভিবি ও মিজিমাসহ বেশ কয়েকটি গণমাধ্যমের লাইসেন্স প্রত্যাহার করে নিয়েছে জান্তা সরকার। ইন্টারনেট ও স্যাটেলাইট টেলিভিশনও বন্ধ করে দিয়েছে তারা।

দেশটির সামরিক বাহিনী সম্প্রতি একজন জাপানি ও একজন পোলিশ সাংবাদিককে গ্রেপ্তার করার পর দেশ থেকে বহিষ্কার করেছে আর দুই জন মার্কিন সাংবাদিককে আটক করে রেখেছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ