23 C
আবহাওয়া
৮:২১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » যে ১৩ মন্ত্রণালয়-বিভাগের বরাদ্দ কমছে

যে ১৩ মন্ত্রণালয়-বিভাগের বরাদ্দ কমছে

যে ১৩ মন্ত্রণালয়-বিভাগের বরাদ্দ কমছে

বিএনএ, ঢাকা : ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ৩টায় অধিবেশন শুরুর পর তিনি ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। এটি তার তৃতীয় বাজেট ঘোষণা।

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে সরকারের ১৩টি মন্ত্রণালয় ও বিভাগে চলতি ২০২০-২১ অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

প্রস্তাবিত বাজেটে গত অর্থবছরের তুলনায় কম বরাদ্দের প্রস্তাব করা মন্ত্রলালয় ও বিভাগগুলোর হলো-

মন্ত্রিপরিষদ বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ২৫৮ কোটি টাকা। এ খাতে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ২৩৯ কোটি টাকা। যেখানে কমেছে ১৯ কোটি টাকা।

পরিকল্পনা বিভাগ 

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট এখানে বরাদ্দ ছিল এক হাজার ২৪৮ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৩৩ কোটি টাকা। অর্থাৎ কমেছে ১১৫ কোটি টকা।

আইন সংসদ বিষয়ক বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৪০ কোটি টাকা।  ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। কমেছে চার কোটি টাকা।

গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৯৩৬ কোটি টাকা। যেখানে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ছয় হাজার ৩৪৫ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।

তথ্য মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৩৯ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার আট কোটি টাকা। এই খাতে কমেছে ৩১ কোটি টাকা।

পল্লী উন্নয়ন সমবায় বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল দুই হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৭৯১ কোটি টাকা। কমেছে ৪৪৪ কোটি টাকা।

শিল্প মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ৬১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ৫৮৫ কোটি টাকা। কমেছে ২৯ কোটি টাকা।

পাট বস্ত্র মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ৭১৪ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৬৯২ কোটি টাকা। কমেছে ২২ কোটি টাকা।

পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৪৬ কোটি টাকা। ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ২২১ কোটি টাকা। কমেছে ২৫ কোটি টাকা।

খাদ্য মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল ছয় হাজার ৪৭ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে পাঁচ হাজার ৩১০ কোটি টাকা। কমেছে ৭৩৭ কোটি টাকা।

ডাক টেলিযোগাযোগ বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ১৪০ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে দুই হাজার ৫৪৯ কোটি টাকা। কমেছে ৫৯১ কোটি টাকা।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল এক হাজার ২৩৫ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে এক হাজার ১৮২ কোটি টাকা। এখাতে কমেছে ৫৩ কোটি টাকা।

নিরাপত্তা বিভাগ

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ছিল তিন হাজার ৮৫৮ কোটি টাকা। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে তিন হাজার ৮০৮ কোটি টাকা। কমেছে ৫০ কোটি টাকা।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ