29 C
আবহাওয়া
৭:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কাশিমপুর কারাগারের বন্দিদের ঈদ-আনন্দ

কাশিমপুর কারাগারের বন্দিদের ঈদ-আনন্দ

কাশিমপুর কারাগারের বন্দিদের ঈদ-আনন্দ

বিএনএ, ঢাকা: ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদ মানে আত্মার পরিশুদ্ধি, ধনী-গরিব, উঁচু-নিচু সব ভেদাভেদ ভুলে গিয়ে সৌহার্দ্য ও সংহতি প্রকাশের এক উদার উৎসব। ঈদের এ দিনটি প্রিয়জনের সঙ্গে কাটানোর জন্য কতোই না ভোগান্তি পেরিয়ে পরিবারের কাছে ফিরে যায় সব মানুষ। তবে কারাগারের বন্দিদের জন্য এদিনটা একটু ভিন্ন। এমন খুশির দিনেও যেহেতু তাদের স্বজনদের ছেড়ে থাকতে হয়, তাই প্রতিবছরই দুই ঈদে কারাবন্দিদের আনন্দ দিতে নানা আয়োজন করে কারা কর্তৃপক্ষ।

এবারও এর ব্যতিক্রম হয়নি, কাশিমপুর কারাগারের বন্দিদের জন্য বিশেষ উন্নত খাবার ও নতুন পোশাক সরবরাহ করা হয়েছে। এদিন বন্দিরা কারাগারের ভেতরে জামাতে ঈদের নামাজও আদায় করেছেন বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

মঙ্গলবার (৩ মে)  কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এর সুপার মো. নুরুন্নবী ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন। কারা কর্তৃপক্ষ জানায়, ঈদের দিনে এসব কারাগারে বিশেষ খাবারের সকালে পায়েস—মুড়ি, দুপুরে মাংস—পোলাও, মিষ্টি, সালাদ, পান সুপারি, এবং রাতে ভাত, রুই মাছ, ছোলার ডাল দেয়া হয়।

মহিলা কেন্দ্রীয় কারাগারের সুপার মোসা. হালিমা খাতুন বলেন, জেলা প্রশাসন ও কারাগারের সহায়তায় ঈদে ২৬৫ দরিদ্র নারী বন্দী ও তাদের সঙ্গে থাকা ৮০ জন শিশুকে নতুন জামা দেওয়া হয়েছে। এ কারাগারে মোট বন্দীর সংখ্যা ৭০০। তাদের মধ্যে মৃত্যু-দণ্ডপ্রাপ্ত ৩০ জন এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত প্রায় অর্ধশত।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার আব্দুল জলিল জানান, এখানে ঈদের নামাজের ১২টি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে তিন হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৯৯৭জন ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছে প্রায় ছয় শ’ জন। দুইদিন আগে ঈদ উপলক্ষে এখানে দরিদ্র ১ হাজার ২৮জন বন্দিকে নতুন লুঙ্গি দেয়া হয়েছে।

অপরদিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এর সুপার মো. নুরুন্নবী ভূইয়া জানান, এ কারাগারে বন্দিদের জন্য চারটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাইদী, ১০ট্রাক অস্ত্র মামলার আসামি কমান্ডার শাহাবুদ্দিন, ডেসিটিনির পরিচালক মোহাম্মদ হোসেনসহ প্রায় দেড় হাজার বন্দি রয়েছেন। তাদের মধ্যে ৭১জন ফাঁসির এবং শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন। এর আগে গত রোববার ঈদ উপলক্ষে ১শ’ অসহায় দরিদ্র বন্দির মাঝে লুঙ্গি বিতরণ করা হয়েছে।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর সুপার মো. আমিরুল ইসলাম জানান, এখানে বন্দিদের জন্য ঈদের নামাজের চারটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এ কারাগারে বন্দির সংখ্যা দুই হাজার ৭৯৮। তাদের মধ্যে শতাধিক ফাঁসির দণ্ডপ্রাপ্ত ও চার শতাধিক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন। এ কারাগারে এবার শনিবার গত শনিবার ১৫০জন দরিদ্র বন্দিকে লুঙ্গি দেয়া হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ